January 29, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, December 21st, 2022, 7:49 pm

রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনে পিইউআইসি প্রতিনিধিদলকে কাজ করার আহ্বান মোমেনের

ওআইসি সদস্য রাষ্ট্রসমূহের পার্লামেন্টারি ইউনিয়ন অব দ্যা ওআইসি মেম্বার স্টেটস(পিইউআইসি) প্রতিনিধিদলের সদস্যদেরকে সর্বোচ্চ ক্ষমতা দিয়ে কূটনৈতিক প্রচেষ্টা বাড়ানো এবং রোহিঙ্গা শরণার্থীদের নিরাপদ, মর্যাদাপূর্ণ ও টেকসই প্রত্যাবাসন নিশ্চিত করার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

বুধবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় তুরস্ক, ইরান ও উগান্ডার পার্লামেন্ট সদস্য এবং পিইউআসি-এর সেক্রেটারি-জেনারেল অধ্যাপক ড. ওরহান আতালয়ের নেতৃত্বে পিইউআইসি -এর ১১ সদস্যের একটি প্রতিনিধিদল পররাষ্ট্রমন্ত্রী মোমেনের সঙ্গে দেখা করেন।

বৈঠকে, পররাষ্ট্রমন্ত্রী ওআইসি সদস্যদের কাছে নির্যাতিত রোহিঙ্গাদের চিত্র তুলে ধরার জন্য মুসলিম সম্প্রদায় ও সংখ্যালঘুদের জন্য কমিটির অবদানের গভীর প্রশংসা করেন।

পরিদর্শনকারী পিইউআইসি প্রতিনিধিদল মানবিক ভিত্তিতে নির্যাতিত রোহিঙ্গাদের আতিথেয়তা করার জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানায় এবং রোহিঙ্গা সঙ্কট নিরসনে তাদের সমর্থন অব্যাহত রাখার কথা পুনর্ব্যক্ত করেছে।

বাংলাদেশ বর্তমানে কক্সবাজার জেলা ও ভাসানচরে ১১ লাখেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে।

সফররত পিইউআইসি প্রতিনিধিদল গত ১৯ ডিসেম্বর স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে দেখা করেছেন।

পিইউআইসি প্রতিনিধি দল কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পও পরিদর্শন করে এবং ২০ ডিসেম্বর রোহিঙ্গাদের সঙ্গে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গে মতবিনিময় করে।

—-ইউএনবি