May 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, February 28th, 2024, 9:31 pm

র‌্যাঙ্কিংয়ে শীর্ষ তিনে রুট

অনলাইন ডেস্ক :

ভারতের বিপক্ষে চলমান টেস্ট সিরিজের প্রথম তিন ম্যাচে তেমন একটা রান না পাওয়া জো রুট জ্বলে ওঠেন সবশেষ ম্যাচে। দল জিততে না পারলেও ব্যাট হাতে নিজের কাজটা ঠিকঠাকই করেন ইংলিশ তারকা ব্যাটসম্যান। রাঁচিতে তার চমৎকার সেঞ্চুরির ছাপ পড়ল র‌্যাঙ্কিংয়ে। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ তিনে ফিরলেন তিনি। পুরুষ ক্রিকেটারদের রযাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ যথারীতি বুধবার প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা। টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে দুই ধাপ এগিয়ে তিন নম্বরে রুট। ভারত সফরে প্রথম তিন টেস্টে কেবল ৭৭ রান করা রুট রাঁচির স্পিন মঞ্চে প্রথম ইনিংসে দলের বিপর্যয়ে ১২২ রানের অপরাজিত ইনিংস খেলেন।

দ্বিতীয় ইনিংসে অবশ্য নিজেকে মেলে ধরতে পারেননি, করেন ১১ রান। ওই সেঞ্চুরির সুবাদে ৭৯৯ রেটিং পয়েন্ট নিয়ে তিনে তিনি। ম্যাচের দুই ইনিংসে ৪২ ও ৬০ রান করা রুটের সতীর্থ জ্যাক ক্রলি দিয়েছেন বড় লাফ। ১০ ধাপ এগিয়ে ১৭তম স্থানে উঠে এসেছেন ইংলিশ ওপেনার। উল্লেখযোগ্য উন্নতি করেছেন ভারতের ইয়াশাসভি জয়সওয়াল, শুবমান গিল, ধ্রুব জুরেল। তিনজনই জায়গা করে নিয়েছেন ক্যারিয়ার সেরা রযাঙ্কিংয়ে। ওই টেস্টের প্রথম ইনিংসে ৭৩ রান করে তিন ধাপ এগিয়ে ১২তম স্থানে জয়সওয়াল। দলের বিপদে প্রথম ইনিংসে ৯০ রান করা জুরেল পরে রান তাড়ায় করেন অপরাজিত ৩৯ রান। এই পারফরম্যানসে ৩১ ধাপ এগিয়ে ৬৯ নম্বরে এই কিপার-ব্যাটসম্যান। আর লক্ষ্য তাড়ায় জুরেলের সঙ্গে ৭২ রানের অবিচ্ছিন্ন জুটিতে ভারতকে জয়ের বন্দরে পৌঁছে দেওয়া পথে ৫২ রান করেন গিল।

চার ধাপ উন্নতি করে তার অবস্থান এখন ৩১তম। টেস্ট ব্যাটসম্যানদের মধ্যে আগের মতোই শীর্ষে নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামসন। দুই নম্বরে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। বোলারদের মধ্যে যথারীতি চূড়ায় ভারতের জাসপ্রিত বুমরাহ। ইংল্যান্ডের বিপক্ষে চতুর্থ টেস্টের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নেওয়া রবিচন্দ্রন অশ্বিন আছেন দুই নম্বরে। ৪ উইকেট নিয়ে ১০ ধাপ এগিয়ে যৌথভাবে ৩২তম স্থানে কুলদিপ ইয়াদাভ। টেস্টের অলরাউন্ডারদের রযাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন ভারতের রবীন্দ্র জাদেজা।