February 1, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, January 15th, 2023, 9:12 pm

র‌্যাবের সংস্কার নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো আলোচনা হয়নি: স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন বলেছেন, এলিট ফোর্স র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) সংস্কার নিয়ে মার্কিন পক্ষ কোনো আলোচনা করেনি; বরং তারা র‌্যাবের বর্তমান কর্মকাণ্ডকে ‘সন্তোষজনক’ বলে অভিহিত করেছেন।

তিনি বলেন, ‘নিষেধাজ্ঞা প্রত্যাহার করা একটি জটিল প্রক্রিয়া এবং এতে সময় লাগতে পারে।’

তিনি বলেন, বাংলাদেশ প্রক্রিয়াটি সম্পূর্ণ করার জন্য সঠিক পথে রয়েছে, তবে নিষেধাজ্ঞা প্রত্যাহারের কোনো সময়সীমা নেই।

রবিবার ফরেন সার্ভিস একাডেমিতে দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক ব্যুরোর সহকারী সেক্রেটারি অব স্টেট ডোনাল্ড লুর সঙ্গে আলোচনা শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে স্বরাষ্ট্রমন্ত্রী এ মন্তব্য করেন।

এর আগে, সহকারী সচিব লু পররাষ্ট্র মন্ত্রণালয়ে একটি পৃথক ব্রিফিংয়ে দায়িত্ব পালনের সময় ‘মানবাধিকারকে সম্মান করার’ ক্ষেত্রে র‌্যাবের ‘অভূতপূর্ব অগ্রগতির’ প্রশংসা করেছেন।

লু সাংবাদিকদের বলেন, ‘র‌্যাব নিয়ে আমাদের বেশ ভালো আলোচনা হয়েছে। আপনি যদি এই সপ্তাহে হিউম্যান রাইটস ওয়াচের বিবৃতি দেখে থাকেন, তবে তারা স্বীকৃতি দিয়েছে এবং আমরা র‌্যাবের দ্বারা বিচারবহির্ভূত হত্যাকাণ্ড হ্রাসের অসাধারণ অগ্রগতি প্রত্যক্ষ করেছি।’

মার্কিন সিনিয়র এই কূটনীতিক আরও বলেছেন, ‘এটি একটি অভূতপূর্ব কাজ। এতে দেখা যায় যে র‌্যাব মানবাধিকারকে সম্মান করার মধ্য দিয়েও তার সন্ত্রাসবাদবিরোধী প্রচেষ্টা এবং গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনে সক্ষম হয়েছে।’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি লুকে জানিয়ে দিয়েছেন যে সরকার সবাইকে শান্তিপূর্ণভাবে বিক্ষোভ প্রদর্শনের অনুমতি দিচ্ছে।

তিনি বলেন, ‘কোন রাজনৈতিক দল শান্তিপূর্ণ বিক্ষোভ করলে আমরা কোন বাধা দেই না।’ তবে যদি তারা সরকারি সম্পত্তি ধ্বংস করে বা রাস্তা অবরোধ করে, তাহলেই পদক্ষেপ নেয়া হয়।

—-ইউএনবি