May 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 17th, 2022, 9:23 pm

লালমনিরহাটে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

ফাইল ছবি

লালমনিরহাটের পাটগ্রাম সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) গুলিতে রেজাউল করিম নামে এক বাংলাদেশি নিহত হয়েছেন বলে জানা গেছে। এ সময় জুম্মান বাবু (৩০) নামে অপর এক যুবক আহত হয়েছেন। বৃহস্পতিবার ভোররাতে উপজেলার জগতবেড় ইউনিয়নের সমশেরনগর সীমান্তে এ ঘটনা ঘটে।

নিহত রেজাউল করিম (৪২)ওই ইউনিয়নের ৩ নং ওয়ার্ডের নয়াবাড়ি এলাকার মনসুর আলীর ছেলে। আহত জুম্মান বাবু পাটগ্রাম পৌরসভার রেলগেট এলাকার বেলাল হোসেনের ছেলে।

এলাকাবাসী ও সীমান্তসূত্র জানায়, বৃহস্পতিবার ভোররাতে ওই সীমান্তে ভারতীয় গরু ব্যবসায়ীদের সহায়তায় বাংলাদেশি গরু পারাপারকারীদের একটি দল জগতবেড় সীমান্তের ৮৬১ নম্বর মেইন পিলারের ১ নম্বর সাব পিলারের পাশ দিয়ে গরু পার করতে যায়। এ সময় ভারতের কুচবিহার জেলার মেখলিগঞ্জ থানার তেতলিরছড়া গ্রামের ভগরামপুর এলাকার স্থানীয়রা ধাওয়া করে দু’জনকে ধরে বেধড়ক পিটাতে থাকে। এ সময় গ্রামবাসীর পিটুনিতে রেজাউল ও জুম্মান বাবু গুরুতর আহত হয়। আহত অবস্থায় তাদেরকে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) ১৬৯ ব্যাটালিয়নের পারসা ক্যাম্পের টহল দলের কাছে হস্তান্তর করে এলাকাবাসী। এ সময় আহত দুই বাংলাদেশি পালিয়ে আসার চেষ্টা করলে বিএসএফের টহল দলের সদস্যরা তাদেরকে লক্ষ্য করে গুলি ছুঁড়ে। এতে রেজাউল ঘটনাস্থলে নিহত হয়। অপর আহত জুম্মান বাবু ভারতের মেখলিগঞ্জ হাসপাতালে পুলিশ হেফাজতে চিকিৎসাধীন রয়েছে।

বর্ডারগার্ড বাংলাদেশ ৬১ বিজিবির শমসেরনগর কোম্পানি কমান্ডার সুবেদার জালাল সরকার বলেন, ‘সীমান্তে বাংলাদেশি নিহত হয়েছে শুনেছি। কিভাবে মৃত্যু হয়েছে এটা নিশ্চিত করে বলা সম্ভব হচ্ছেনা। এ ব্যাপারে পারসা বিএসএফ ক্যাম্পের কমান্ডার পতাকা বৈঠকের জন্য চিঠি দিয়েছে। বিকেলে সীমান্তের ৮৬৪ নম্বর মেইন পিলারের ১ নম্বর সাব পিলারের পতাকা বৈঠক অনুষ্ঠিত হবে।’

এ ব্যাপারে ৬১ বিজিবি ব্যাটালিয়নের তিস্তা ব্যাটালিয়ন-২ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মীর হাসান শাহরিয়ার মাহমুদ বলেন, ‘আমরা বিএসএফের সঙ্গে যোগাযোগ করেছি। তাদেরকে বিস্তারিত জানাতে বলেছি। খোঁজ নিয়ে দুই ধরনের তথ্য পেয়েছি। ভারতীয় গ্রামের আলু চাষিদের আলু চুরি করতে গেলে চাষিরা রেজাউলকে পিটিয়ে মেরে ফেলেছে। আর শুনেছি বিএসএফের গুলিতে একজন নাকি মারা গেছে। নিশ্চিত হতে বিএসএফের সঙ্গে যোগাযোগ চলছে। তারা জানালে বিস্তারিত বলতে পারব।’

—-ইউএনবি