May 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, April 30th, 2023, 8:30 pm

লা লিগা: বেতিসকে হারিয়ে শিরোপার আরো কাছে বার্সেলোনা

অনলাইন ডেস্ক :

১০ জনের রিয়াল বেতিসকে ৪-০ গোলে বিধ্বস্ত করে গত শনিবার লা লিগার শিরোপার পথে আরো একধাপ এগিয়ে গেল বার্সেলোনা। ২০১৯ সালের পর প্রথম শিরোপা জয়ের পথে রয়েছে কাতালান জায়ান্টরা। গত শনিবার ক্যাম্প ন্যুয়ে অনুষ্ঠিত লিগ ম্যাচে স্বাগতিক বার্সার হয়ে গোল করেছেন আন্দ্রেয়াস ক্রিস্টেনসেন, রবার্ট লিওয়ানদোস্কি ও রাফিনহা। ম্যাচের শেষদিকে আত্মঘাতী গোল করেন বেতিসের আর্জেন্টাইন মিডফিল্ডার গুইডো রদ্রিগেজ।

ম্যাচের প্রথমদিকে এডগার গঞ্জালেস হলুদ কার্ড দেখে মাঠ ছাড়লে ম্যাচটি আরো সহজ হয়ে যায় জাভি হার্নান্দেজের শিষ্যদের জন্য। ফলে ছয় ম্যাচ হাতে থাকা অবস্থায় তালিকার শীর্ষস্থান আরো মজবুত করতে সক্ষম হয় বার্সেলোনা। সহজ জয়ের ওই ম্যাচে বার্সলোনা দলে অভিষেক হয়েছে ‘লামিনে ইয়ামাল’ নামে ১৫ বছরের এক কিশোরের। মাঠে নেমেই নতুন ইতিহাস গড়েন তিনি। লিগে বার্সার হয়ে খেলা সবচেয়ে কনিষ্ঠ ফুটবলারের হিসেবে রেকর্ড গড়েন ইয়ামাল। এদিকে বেতিসও এদিন মাঠে নামিয়েছেন ৪১ বছর বয়সি অভিজ্ঞ তারকা জোয়াকুইন সানচেজকে।

মৌসুম শেষে অবসরের আগে ক্যাম্প ন্যুয়ে তাকে খেলার সুযোগ করে দেয় বেতিস। দাঁড়িয়ে তাকে অভিবাদন জানায় বার্সা সমর্থকরা। গতকালের ওই জয়ে সপ্তাহের মধ্যভাগে রয়ো ভায়েকানোর কাছে ২-১ গোলে পরাজয়ের ধারা থেকে বেরিয়ে আসতে সক্ষম হলো টেবিল টপাররা। কোচ জাভি বলেন,‘ আমরা প্রতিক্রিয়া সৃস্টি করতে পেরেছি। আমরা দারুন উন্নতি করেছি। পুরো দলের কাছ থেকে এটি ছিল খুবই ভালো প্রতিক্রিয়া। আমরা শুরুতে ১-০ গোলে এগিয়ে যাই।

পরে প্রতিপক্ষের এ খেলোয়াড় লাল কার্ড পাওয়া আমাদের আরো উপকারে এসেছে।’ ইনজুরি কাটানোর পর এদিন ক্রিস্টেনসেনকে একাদশভুক্ত জাভি। এর প্রতিদান হাতেনাতেই পেয়েছেন তিনি। ব্রাজিলিয় উইঙ্গার রাফিনহার চমৎকার একটি ক্রস থেকে ১৪ মিনিটে দর্শনীয় হেডে গোল করে বার্সাকে এগিয়ে দেন ক্রিস্টেনসেন।

কাতালান ক্লাবটির হয়ে ডেনিশ ডিফেন্ডারের এটিই ছিল প্রথম গোল। গোল খেয়ে বেপরোয়া হয়ে উঠে বেতিস। পাল্টা আক্রমণে কাতালানদের চাপ এড়ানোর চেস্টা করে তারা। তবে ৩১ মিনিটে বড় ধাক্কা খায় সফরকারী দলটি। দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন এডগার গঞ্জালেস। লা লিগার ইতিহাসে কেবল তৃতীয় খেলোয়াড় হিসেবে এদিন বদলি নামার পর প্রথমার্ধেই দুটি হলুদ কার্ড দেখেন গঞ্জালেস। ১০ জনের দলে পরিণত হওয়ার পর আর লড়াইয়ে পেরে ওঠেনি বেতিস। ৩৬ মিনিটে জুলেস কুন্দের নিচু ক্রস থেকে গোল করেন লিওয়ানদোস্কি। চলতি লিগে এটি তার ১৯তম গোল।

লা লিগার এ মৌসুমের সর্বোচ্চ গোলদাতা হওয়ার লড়াইয়ে সবার ওপরে আছেন তিনি। ৩৯ মিনিটে বার্সার তৃতীয় গোলটি করেন রাফিনহা। মাঝমাঠ থকে সার্জিও বাসকুয়েটসের বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে আড়াআড়ি শটে গোল করেন ব্রাজিলিয় উইঙ্গার। এগিয়ে এসে তাকে ঠেকানোর চেষ্টা করেছিলেন বেতিসের গোলরক্ষক, কিন্তু বলের নাগালই পাননি। প্রথমে রেফারি অবশ্য অফসাইডের বাঁশি বাজিয়েছিলেন। তবে ভিএআর দেখে গোল নিশ্চিত করেন তিনি।

৮২ মিনিটে স্কোরলাইন ৪-০ করে স্বাগতিক বার্সা। আনসু ফাতির জোরাল শট বেতিসের আর্জেন্টাইন ডিফেন্সিভ মিডফিল্ডার গুইডো রদ্রিগেজের পায়ে লেগে দিক বদলে পোস্টে ঢুকে যায়। এই জয়ে শীর্ষে থাকা বার্সেলোনা দ্বিতীয় স্থানে থাকা রিয়ালের সঙ্গে ব্যবধান ফের ১১ পয়েন্টে নিয়ে গেছে। ৩২ ম্যাচ থেকে ৭৯ পয়েন্ট সংগ্রহ করেছে বার্সা, সমান ম্যাচ থেকে ৬৮ পয়েন্ট আছে রিয়ালের। আর ৪৯ পয়েন্ট নিয়ে ছয় নম্বরে বেতিস।