June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, October 20th, 2023, 7:50 pm

লিটনের আউট প্রসঙ্গে যা বললেন শান্ত

অনলাইন ডেস্ক :

পুনেতে মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে বিশ^কাপে নিজেদের গত বৃহস্পতিবার চতুর্থ ম্যাচে ভারতের কাছে হারের জন্য গুরুত্বপূর্ণ সময়ে লিটন দাসের আউটকে দায়ী করছেন বাংলাদেশের ভারপ্রাপ্ত অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তার মতে, লিটনের আউটে পথ হারিয়ে শক্তিশালী ভারতের সামনে বড় টার্গেট দিতে ব্যর্থ হয় বাংলাদেশ। ব্যাটিং স্বর্গে, তরুণ তানজিদ হাসান তামিম ও লিটনের দুর্দান্ত সূচনার পর হঠাৎই দ্রুত উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশ। এরমধ্যে লিটনের আউট ছিল বাংলাদেশের জন্য বড় ধাক্কা। তানজিদ ৫টি চার ও ৩টি ছক্কায় ৪৩ বলে ৫১ রান করেন। প্রথমে ব্যাট হাতে নেমে ১৪ ওভারে ৯৩ রান সংগ্রহ করে বাংলাদেশ।

এরপর শান্তসহ দ্রুত তিন উইকেট হারায় টাইগাররা। তবে এক প্রান্ত আগলে বাংলাদেশের রানের চাকা সচল রেখে ভারতকে চাপে রেখেছিলেন লিটন। কিন্তু ভুল শট খেলে ৬৬ রানেই আউট হন লিটন। এরপরই চাপমুক্ত হয় ভারত। শেষ পর্যন্ত ৮ উইকেটে ২৫৬ রান করতে পারে বাংলাদেশ। ২৫৭ রানের টার্গেট সহজেই স্পর্শ করে বিশ্বকাপে টানা চতুর্থ জয় তুলে নেয় ভারত। ৯৭ বল খেলে ৬টি চার ও ৪টি ছক্কায় ১০৩ রানে অপরাজিত থাকেন বিরাট কোহলি। ইনজুরিতে আক্রান্ত নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের অনুপস্থিতিতে ভারতের বিপক্ষে ম্যাচে বাংলাদেশকে নেতৃত্ব দেওয়া শান্ত ম্যাচ শেষে বলেন, ‘লিটন আরও কিছুক্ষণ উইকেটে থাকলে ম্যাএচর চিত্র অন্যরকম হতো পারতো।

আমি মনে করি ব্যাটারদেরই দায়িত্ব নিতে হবে।’ শান্ত আরও বলেন, ‘ভারত সবসময়ই শক্তিশালী দল। তারা যে যেকোন সময় যা কিছু করতে পারে আজ সেটা দেকিয়েছে। আসরে সব দলই ভালো, কিন্তু আমি মনে করি আমরা সেরা ক্রিকেট খেলতে পারিনি। আশা করি, ভবিষ্যতে আরও ভালো খেলবো। তানজিদ ভালো ব্যাটিং করেছে, আমাদের বোলাররাও তাই। সমস্যা হলো, আমরা ব্যাট হাতে ভালোভাবে শেষ করতে পারিনি।’ আগামী ২৪ অক্টোবর মুম্বাইয়ে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের পরের ম্যাচে সাকিবকে পাওয়া যাবে বলে জানিয়েছেন শান্ত। তিনি বলেন, ‘সে (সাকিব) ভালো অবস্থায় আছে, পরের ম্যাচের জন্য ফিট হওয়া উচিত।’ বাংলাদেশের দারুন শুরুর পর নিজ দলের বোলাদের ঘুড়ে দাঁড়ানোর প্রশংসা করেছেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। রোহিত বলেন, ‘দারুন একটি জয়। আমরা এমন কিছুর জন্য মুখিয়ে ছিলাম।

আমরা শুরুটা ভালো করিনি, কিন্তু ছেলেরা মাঝের ওভারে এবং শেষের দিকে ভালো করেছে। ম্যাচে আমাদের ফিল্ডিংও দুর্দান্ত হয়েছে। এটি আপনি নিয়ন্ত্রণ করতে পারেন। যা আপনার সেরাটা দিয়ে চেষ্টা করতে পারেন। লাইন-লেন্থ বজার রেখে কিভাবে বোলিং করতে হবে, বোলাররা বুদ্ধিমত্তার সাথে করেছে।’ তিনি আরও বলেন, ‘জাড্ডু (জাদেজা) বোলিং এবং ক্যাচিংয়ে দুর্দান্ত পারফরমেন্স করেছে। কিন্তু আপনি শতরানকে ছোট করতে পারবেন না। আমরা একটি দল হিসাবে ভাল করছি, মাঠের এমন পারফরমেন্স সবাইকে ভাল করতে অনুপ্রাণিত করে।’ বোলিংয়ের সময় পায়ের গোড়ালিতে ব্যথা পাওয়া হার্ডিক পান্ডিয়ার ইনজুরি গুরুতর নয় বলে জানিয়েছেন রোহিত। দ্রুতই হার্ডিক মাঠে ফিরবেন বলে আশা করছে জানিয়ে রোহিত বলেন, ‘তার (হার্ডিক) কিছুটা ব্যথা আছে। তবে বড় কিছু নয়। আজ শনিবার সকালে কি হয় সেটিই আমরা দেখবো এবং কিভাবে সামনে এগোতে হবে সেই পরিকল্পনা করবো।’