September 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, August 28th, 2022, 1:49 pm

লিবিয়ায় সংঘর্ষে ২৩ জন নিহত, নতুন করে যুদ্ধের আশঙ্কা

অনলাইন ডেস্ক :

লিবিয়ায় সরকারের প্রতিদ্বন্ধী সমর্থকদের মধ্যে সংঘর্ষে শনিবার ত্রিপোলিতে কমপক্ষে ২৩ জন নিহত এবং ছয়টি হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে, এ ঘটনায় দেশটিতে রাজনৈতিক সংকট এবং একটি বড় ধরণের নতুন সশস্ত্র সংঘাতে পরিণত হতে পারে এমন আশঙ্কা দেখা দিয়েছে।
শনিবার রাতে রাজধানীর বিভিন্ন এলাকা ছোট আগ্নেয়াস্ত্রের গুলি এবং বিস্ফোরণে কেঁপে ওঠে, এ সময় ক্ষতিগ্রস্ত ভবন থেকে ধোঁয়া উড়তে দেখা যায়।
তবে শনিবার রাতে পরে শান্তি ফিরে এসেছে বলে এএফপির একজন সংবাদদাতা জানিয়েছেন।
ত্রিপোলির সরকার প্রধান আব্দুলহামিদ দ্বেইবাহ, নিজেকে দেহরক্ষীদের দ্বারা বেষ্টিত এবং তাকে সমর্থনকারী যোদ্ধাদের শুভেচ্ছা জানানোর একটি ভিডিও পোস্ট করেছেন।
ত্রিপোলির স্বাস্থ্য মন্ত্রণালয় পরে সর্বশেষ হিসাবে জানিয়েছে যে লড়াইয়ে ২৩ জন নিহত এবং ১৪০ জন আহত হয়েছে।
হামলায় ছয়টি হাসপাতাল ক্ষতিগ্রস্ত হয়েছে এবং অ্যাম্বুলেন্সগুলি সংঘর্ষে ক্ষতিগ্রস্ত এলাকায় পৌঁছাতে পারেনি। মন্ত্রণালয় এরআগে ‘যুদ্ধাপরাধের’ নিন্দা জানিয়েছে।
উত্তর আফ্রিকার দেশটির দুই প্রতিদ্বন্ধী প্রশাসন দেশটির ক্ষমতা ও বিপুল তেল সম্পদের নিয়ন্ত্রনে পরস্পর লড়াইয়ে জড়িয়ে পড়ছে এবং এদের এক পক্ষ রাজধানীতে এবং অন্যটি দেশটির পূর্বে একটি সংসদ দ্বারা অনুমোদিত৷
জাতিসংঘের লিবিয়া মিশন বেসামরিক জনবহুল এলাকার আশেপাশে নির্বিচারে মাঝারি এবং ভারী গোলাবর্ষণ সহ চলমান সশস্ত্র সংঘর্ষ ‘অবিলম্বে বন্ধ করার’ আহ্বান জানিয়েছে।
লিবিয়ায় মার্কিন রাষ্ট্রদূত রিচার্ড নরল্যান্ড এক বিবৃতিতে বলেছেন, ওয়াশিংটন সহিংসতা বৃদ্ধির ‘নিন্দা’ করে ‘বিবাদমান পক্ষগুলির মধ্যে অবিলম্বে যুদ্ধবিরতি এবং জাতিসংঘের মধ্যস্থতায় আলোচনা’ করার আহ্বান জানিয়েছে।
বার্তা সংস্থা লানা জানিয়েছে ,সংঘর্ষে অভিনেতা মুস্তফা বারাকা নিহত হয়েছেন।