June 13, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, March 15th, 2024, 7:58 pm

লিভারপুলের গোল উৎসব, ইতিহাস গড়লেন সালাহ

অনলাইন ডেস্ক :

স্পার্তা প্রাগের মাঠে ৫-১ গোলে জিতেছিল লিভারপুল। ইউরোপা লিগের শেষ ষোলোর প্রথম লেগের পর দ্বিতীয় লেগেও বিধ্বংসী ইংলিশ প্রিমিয়ার লিগ ক্লাব। বৃহস্পতিবার ঘরের মাঠে ৬-১ গোলে প্রতিপক্ষকে উড়িয়ে দিয়েছে তারা। ১১-২ গোলের অগ্রগামিতায় দলকে কোয়ার্টার ফাইনালে তোলার পথে ইতিহাস গড়েছেন মোহাম্মদ সালাহ। অ্যানফিল্ডে ১৪ মিনিটের মধ্যে চার গোল করে লিভারপুল। তাদের জবাব দেওয়ার ভাষা জানা ছিল না স্পার্তার।

ডানপ্রান্তে বল কেড়ে নিয়ে দূরের পোস্ট দিয়ে স্পার্তা গোলকিপার পিটার ভিনদাল জেনসেনকে পরাস্ত করেন সালাহ। এটি ছিল চলতি মৌসুমে তার ২০তম গোল। প্রথম লিভারপুল খেলোয়াড় হিসেবে টানা সাত মৌসুমে অন্তত ২০ গোল করলেন তিনি। এছাড়া আরও তিনটি অ্যাসিস্ট ছিল সালাহর। তাতে করে সব প্রতিযোগিতা মিলিয়ে টানা ছয় মৌসুমে ২০ গোল ও ১০ অ্যাসিস্টের কৃতী গড়লেন তিনি।

একবিংশ শতাব্দিতে তার চেয়ে বেশি মৌসুম এই কীর্তি গড়েছেন কেবল লিওনেল মেসি (১৩), লুইস সুয়ারেজ (৯) ও ক্রিস্টিয়ানো রোনালদার (৯)। জানুয়ারিতে আফ্রিকা কাপ অব নেশনসে মিশরের হয়ে খেলতে গিয়ে হ্যামস্ট্রিংয়ে চোট পান সালাহ। মাঠে ফিরে প্রাগে প্রথম লেগ ও ম্যানসিটি- দুটো ম্যাচেই বদলি খেলেন তিনি। দ্বিতীয় লেগে খেললেন শুরু থেকে।

আগের লেগে দুই গোল করা ডারউইন নুনেজ ম্যাচের সাত মিনিটে নিচু ফিনিশে গোলমুখ খোলেন। এক মিনিট পর ১৯ বছর বয়সী ববি ক্লার্ককে দিয়ে প্রথম সিনিয়র গোল করান সালাহ। পরে মিশরীয় ফরোয়ার্ড নিজে গোল করেছেন। তারপর কডি গাকপো তার ক্রস থেকে ৪-০ করেন। ডমিনিক সোবোসলাই দ্বিতীয়ার্ধে ৫-১ করেন। গাকপো পান দ্বিতীয় গোল। স্পার্তার হয়ে একমাত্র গোল ভেলিকো বারমানোসেভিচের।