June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, April 28th, 2024, 8:04 pm

লেবাননে ইসরায়েলি হামলায় নিহত ৩

অনলাইন ডেস্ক :

লেবাননের দক্ষিণাঞ্চলে ইসরায়েলি বাহিনীর বিমান হামলায় তিনজন নিহত হয়েছে। এর মধ্যে দুজনই ইরানপন্থি হিজবুল্লাহর সদস্য। স্থানীয় কর্মকর্তা এবং হিজবুল্লাহর পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। গত ৭ অক্টোবর ইসরায়েল এবং হামাসের মধ্যে সংঘাত শুরুর পর থেকেই লেবানন এবং ইসরায়েল সীমান্তে উত্তেজনা বেড়ে গেছে। প্রায় প্রতিদিনই সেখানে গোলাগুলির ঘটনা ঘটছে। কাফর কিলা এবং খিয়াম গ্রামে দুই যোদ্ধা নিহত হওয়ার ঘটনায় পৃথক দুটি বিবৃতিতে শোক প্রকাশ করেছে হিজবুল্লাহ। ওই বিবৃতিতে বলা হয়েছে, জেরুজালেমের পথে শহীদ হয়েছেন তারা।

লেবাননের রাষ্ট্রীয় ন্যাশনাল নিউজ এজেন্সি জানিয়েছে, দক্ষিণ লেবাননের বেশ কিছু গ্রামে হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। এতে বেশ কিছু বাড়ি-ঘর এবং ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। এদিকে সৌদি আরবে সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি কয়েকদিনের এই সফরে গাজা যুদ্ধবিরতি এবং বৃহত্তর আঞ্চলিক সংঘাত প্রতিরোধের প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

রোববার (২৮ এপ্রিল) সৌদির উদ্দেশে পাড়ি দেবেন ব্লিঙ্কেন। সাম্প্রতিক সময়ে ইরান এবং ইসরায়েলের মধ্যকার দীর্ঘ ছায়া যুদ্ধের পর প্রথমবারের মতো তিনি ওই অঞ্চলে সফরে যাচ্ছেন। এই সফরে উপসাগরীয় আরব দেশগুলোর মন্ত্রীদের সঙ্গে তার সাক্ষাৎ করার কথা। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, গাজায় যুদ্ধবিরতির চলমান প্রচেষ্টা নিয়ে আলোচনা করবেন ব্লিঙ্কেন। হামাসের হাতে বন্দি জিম্মিদের মুক্তি নিশ্চিতের বিষয়েও আলোচনা করবেন তিনি।