July 18, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, December 18th, 2023, 8:18 pm

লেবানন উপকূলে ডুবন্ত নৌকা থেকে ৫১ অভিবাসনপ্রত্যাশী উদ্ধার

অনলাইন ডেস্ক :

সাগরে ডুবতে বসা একটি নৌকা থেকে অর্ধশতাধিক অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে লেবানন। গত রোববার দেশটির উত্তর উপকূল থেকে তাদের উদ্ধার করা হয় বলে জানিয়েছে লেবানিজ সামরিক বাহিনী। উদ্ধার অভিবাসনপ্রত্যাশীদের বেশিরভাগই সিরীয় নাগরিক। এক বিবৃতিতে লেবাননের সামরিক বাহিনী বলেছে, ত্রিপোলি উপকূলে একটি নৌকা ডুবতে বসার খবর পেয়েছিল তারা। নৌকাটি অবৈধভাবে অভিবাসনপ্রত্যাশীদের পাচারের জন্য ব্যবহৃত হচ্ছিল। পরে অভিযান চালিয়ে নৌকায় থাকা ৫১ অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করে লেবানিজ নৌবাহিনী। উদ্ধার হওয়া ব্যক্তিদের মধ্যে দুইজন ফিলিস্তিনি এবং ৪৯ জন সিরীয় নাগরিক। উদ্ধার অভিাসনপ্রত্যাশীদের সহায়তা দিচ্ছে লেবানিজ রেড ক্রস। তবে নৌকাটি কোথায় যাচ্ছিল তা নির্দিষ্ট করে বলেনি লেবানিজ সামরিক বাহিনী।

প্রতি বছর অগণিত অভিবাসনপ্রত্যাশী, আশ্রয়প্রার্থী ও শরণার্থী উন্নত জীবন খোঁজে লেবানন থেকে ইউরোপে পাড়ি জমানোর চেষ্টা করে। তাদের লক্ষ্য থাকে সাধারণত ২০০ কিলোমিটার দূরে সাইপ্রাসের পূর্ব ভূমধ্যসাগরীয় দ্বীপে পৌঁছানো। লেবাননে প্রায় ২০ লাখ সিরীয় শরণার্থী রয়েছে, এদের মধ্যে জাতিসংঘের নিবন্ধিত শরণার্থী প্রায় আট লাখ। ২০২৯ সালে লেবাননের অর্থনীতিতে ধস নামার পর থেকে দেশটি অভিবাসনপ্রত্যাশীদের একটি লঞ্চপ্যাডে পরিণত হয়েছে।

সিরীয়, ফিলিস্তিনি শরণার্থীদের পাশাপাশি লেবানিজ নাগরিকরাও তাদের দেশে যুদ্ধ ও অর্থনৈতিক সমস্যা থেকে পালিয়ে আসা ইউরোপে যাওয়ার চেষ্টা করছেন। লেবানিজ কর্তৃপক্ষ প্রায়ই সমুদ্রপথে চোরাচালান কর্মকা- ব্যর্থ করা বা চোরাকারবারি ও অভিবাসনপ্রত্যাশী উভয়কে গ্রেপ্তারের খবর জানায়। গত ১ ডিসেম্বর লেবাননের সামরিক বাহিনী বলেছে, তারা একটি চোরাচালান অভিযান ব্যাহত করেছে, যাতে ১১০ জন লোক ছিল। এদে বেশিরভাগই সিরীয় নাগরিক, যারা সমুদ্রপথে লেবানন ছাড়ার চেষ্টা করছিল।