June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, October 10th, 2023, 8:14 pm

লোকজ গানে শুভ-দীঘির রসায়ন

অনলাইন ডেস্ক :

মাঝে আর দু’দিন বাকি। এরপরই প্রেক্ষাগৃহে উঠবে আলোচিত সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে নির্মিত হয়েছে এটি। মুক্তি উপলক্ষে আপাতত শেষ মুহূর্তের প্রচারণায় ব্যস্ত সংশ্লিষ্টরা। এরই অংশ হিসেবে সোমবার ছবির নতুন একটি গান প্রকাশ করা হয়েছে। যেটার শিরোনাম ‘কী কী জিনিস এনেছো দুলাল’। এটি বাংলার ঐতিহ্যবাহী লোকসংগীত। যেটার কথায় মিশে আছে বিয়ে উৎসবের বাণী। গানটির নতুন সংগীতায়োজন করেছেন ভারতের শান্তনু মৈত্র। কণ্ঠ দিয়েছেন ঊর্মি চৌধুরী।

এ ছাড়া কোরাসে কণ্ঠ মিলিয়েছেন অদিতি বোস ও সাহ্নিতি নস্কর। এই গানের দৃশ্যে ফুটিয়ে তোলা হয়েছে কিশোর ও তরুণ বয়সী বঙ্গবন্ধুর গল্প। কিশোর বয়সে তার দুরন্তপনা, আর তারুণ্যে পা রাখার পরই বিবাহবন্ধনে আবদ্ধ হওয়ার মুহূর্তগুলো চিত্রায়িত হয়েছে। এই পর্বেই বঙ্গবন্ধুর স্ত্রী ফজিলাতুন্নেছা মুজিবের ভূমিকায় দেখা গেলো প্রার্থনা ফারদিন দীঘিকে। লাজুক চাহনি আর সাবলীল অভিনয়ে চরিত্রের যথার্থতা বজায় রেখেছেন তিনি। এছাড়া তরুণ শেখ মুজিব তথা আরিফিন শুভর সঙ্গে তার ছোট ছোট খুনসুটি আর ভালোবাসার মুহূর্তগুলোও নজর কাড়ছে দর্শকের। এর আগে গত ৫ অক্টোবর প্রকাশ করা হয় ‘মুজিব’ সিনেমার একমাত্র মৌলিক গান ‘অচিন মাঝি’।

রথিজিৎ ভট্টাচার্যের গাওয়া সেই গানটিও দর্শক-সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে। এদিকে ছবিটির প্রচারণার জন্য ঢাকার রাজপথে পর্যন্ত নেমে গেছেন আরিফিন শুভ। সোমবার ‘মুজিব’র পোস্টার হাতে তিনি গুলশানের ব্যস্ত সড়কের মাঝে দাঁড়িয়েছেন। সাধারণ মানুষের কাছে ছবিটির বার্তা পৌঁছে দেওয়ার চেষ্টা করেছেন। উল্লেখ্য, বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় বিশাল বাজেটে ছবিটি পরিচালনা করেছেন শ্যাম বেনেগাল। এতে আরিফিন শুভর সঙ্গে অভিনয় করেছেন নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া, রিয়াজ আহমেদ, জায়েদ খান, দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ দেশের শতাধিক শিল্পী।