June 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, June 4th, 2024, 8:02 pm

লোকসভা নির্বাচনে ফলাফলের জের, ভারতে শেয়ারবাজারে ধস

অনলাইন ডেস্ক :

ভারতের নির্বাচনের ফলাফল ঘোষণার প্রভাব পড়েছে দেশটির শেয়ারবাজারে। মঙ্গলবার (৪ জুন) ভারতীয় শেয়ারবাজারে শেয়ারের মূল্য পতন হয় ৫০০০ পয়েন্টের বেশি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টির নেতৃত্বাধীন এনডিএ জোট ২৭২ টিরও বেশি আসনে এগিয়ে থাকার পরও বিজয়ের ব্যাপ্তি এখনো পরিষ্কার হচ্ছে না এবং বুথ ফেরত জরিপে যে ধারণা করা হয়েছিল তার চাইতে বিজয়ের ব্যবধান সঙ্কুচিত হচ্ছে বলেই এর প্রভাব পড়েছে দেশটির শেয়ারবাজারে। খবর এনডিটিভির।

মঙ্গলবার (৪ জুন) বেলা ১২টা ১৫ মিনিটে বোম্বে স্টক এক্সচেঞ্জ সেনসেক্স সূচক ৫,৬০২ পয়েন্ট বা ৬.৭১ শতাংশ কমে দাঁড়ায় ৭১,০০২ পয়েন্টে। অন্যদিকে এনএসই নিফটি-৫০ সূচক ১,৬৩৪ পয়েন্ট বা ৬.৮৯ শতাংশ কমে যায়।

কোভিড অতিমারীর পর একদিনের হিসাবে এটিই সবচেয়ে বড় পতন। প্রাথমিক ফলাফলে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট ২৯৮টি আসনে এগিয়ে রয়েছে। অন্যদিকে কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া জোট ২২৫টি আসনে। ভারতে ৫৪৩ আসনের লোকসভায় সরকার গঠন করতে গেলে কমপক্ষে ২৭২ আসনের লক্ষ্যমাত্র পূরণ করতে হয়। বোম্বে স্টক এক্সচেঞ্জের সূচক অনুযায়ী, সবগুলো সেক্টর রয়েছে রেড মার্কে বা পতনমুখী।

এর মধ্যে ব্যাংকিং খাতে পতন হয়েছে ৭.৮ শতাংশ, রিয়েলটি ৯.১ শতাংশ এবং অবকাঠামো খাতে ১০.৫ শতাংশ। অন্যদিকে, তেল ও গ্যাস খাতে পতন ১১.৭ শতাংশ। এ ছাড়া রাষ্ট্রপরিচালিত কোম্পানি ও ব্যাংক খাতে পতন যথাক্রমে ১৭ শতাংশ ও ১৬ শতাংশ। সেনসেক্স অনুসারে দাম কমার শীর্ষ ৩০টি কোম্পানির মধ্যে রয়েছে স্টেট ব্যাংক অব ইন্ডিয়া, রিলায়েন্স, লারসেন এ- টারবো, পাওয়ার গ্রিড, এনটিপিসি, এইচডিএফসি ব্যাংক।