July 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, May 3rd, 2023, 7:46 pm

শত পর্বে ‘জবা’

অনলাইন ডেস্ক :

চলতি বছরের শুরুর দিন ১ জানুয়ারি থেকে দীপ্ত টিভিতে প্রচার শুরু হয়েছিল ধারাবাহিক নাটক ‘জবা’। দেখতে দেখতে ধারাবাহিকটির শততম পর্বের প্রচার হবে। বুধবার সন্ধ্যা ৭টায় দীপ্ত টিভিতে প্রচার হয় ধারাবাহিকটির ১০০তম পর্ব। জনপ্রিয়তার কারণেই ধারাবাহিকটি ১০০তম পর্বের মাইলফলক ছুঁতে পারলো বলে জানিয়েছে চ্যানেল কর্তৃপক্ষ। নাটকের গল্প গড়ে উঠেছে জবা নামের গ্রামের এক মেয়েকে ঘিরে। সঙ্গে রয়েছে তার স্বামী মিঠু, শাশুড়ি বিলকিস বেগমসহ অনেকেই। তালুকদারবাড়ির এই চরিত্রগুলোই ধারাবাহিকের প্রাণ। গ্রামের দুরন্ত এক মেয়ে জবার বিয়ে হয় পুরান ঢাকার তালুকদারবাড়ির ছোট ছেলে মিঠুর সঙ্গে। স্বামী মিঠু স্বভাবে ন¤্র-ভদ্র হলেও মিঠুর মা বিলকিস বেগম ভীষণ মেজাজি মানুষ।

তালুকদারবাড়িতে পান থেকে চুন খসতে পারে না বিলকিস বেগমের অনুমতি ছাড়া।মিঠু বাড়ির সবচেয়ে ছোট ছেলে বলেই বিলকিস বেগম চেয়েছিল শান্ত-ভদ্র আর সংসারী কোনো মেয়েকে বউ করে ঘরে আনতে। কিন্তু জবা স্বভাবে ঠিক তার উল্টো। ছেলে মিঠুর মন রাখতেই জবাকে বাড়ির বউ করে আনতে বাধ্য হয় বিলকিস বেগম।

বিলকিস চায় জবাকে নিজের মতো করে গড়ে নিতে। আর সেখানেই তৈরি হয় সম্পর্কের দ্বন্দ্ব। আশিস রায়ের নির্দেশনায় ধারাবাহিকটিতে মিঠু চরিত্রে অভিনয় করছেন সোহান খান, জবা চরিত্রে রেজমিন সেতু। অন্যান্য চরিত্রে ডলি জহুর, ফারুক আহমেদ, আইনুন পুতুল, নুর এ আলম নয়ন, নরেশ ভূঁইয়া প্রমুখ। চিত্রনাট্য লিখেছেন ফাহমিদুর রহমান ও সংলাপে কলিন রড্রিক। লাইন প্রডিউসার হিসেবে আছেন জাহিদুল ইসলাম। ধারাবাহিক ‘জবা’ প্রচার হচ্ছে প্রতিদিন সন্ধ্যা ৭টায় দীপ্ত টিভিতে। এছাড়াও দীপ্ত প্লে ও দীপ্ত ইউটিউব চ্যানেলেও দেখা যাচ্ছে ধারাবাহিকটি।