April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, February 20th, 2024, 8:29 pm

শরাফের জীবনের প্রথম সিনেমা ‘চক্কর ৩০২’

অনলাইন ডেস্ক :

বিজ্ঞাপন ও নাট্য নির্মাতা হিসেবে বহু আগে সুনাম অর্জন করেছেন শরাফ আহমেদ জীবন। যার ক্যারিয়ার শুরু হয়েছিল মোস্তফা সরয়ার ফারুকীর সহকারী হিসেবে। পরে কাজল আরেফিন অমির বেশ কিছু নাটক দিয়ে অভিনেতা হিসেবেও তুমুল পরিচিতি পেয়েছেন তিনি। এখন অভিনেতা হিসেবে তিনি কারো কাছে বোরহান ভাই, কেউবা তাকে লাবু কমিশনার বলে ডাকেন। গ্রামীণফোন, বাংলালিংক, রবি, আকাশসহ অসংখ্য নামিদামি পণ্য টিভিসি ও নাটকের স্রষ্টা জীবন ক্যারয়ার শুরু করেছিলেন সিনেমা বানানোর স্বপ্ন নিয়ে। অবশেষে সেই স্বপ্ন পূরণ হচ্ছে। তার পরিচালিত প্রথম সিনেমা হলো ‘চক্কর ৩০২’।

২০২১-২২ অর্থ বছরে ৬৫ লাখ টাকা সরকারী অনুদান পাওয়া এই সিনেমাটি ইতোমধ্যে পুরো শুটিং শেষ করেছেন নির্মাতা জীবন। জানা যায়, বর্তমানে চক্কর-এর পোস্ট প্রোডাকশন চলছে। কবে মুক্তি সেই ঘোষণাও শিগগির দেবেন বলে জানালেন। তার আগে মঙ্গলবার দুপুরে জীবন তার প্রথম সিনেমা চক্কর ৩০২ এর নাম ঘোষণা দেন। যেখানে দেখা যাচ্ছে, ব্ল্যাক শেডে উদ্বিগ্ন দৃষ্টিতে কেউ এক পিস্তল হাতে দাঁড়িয়ে আছেন। তার চারপাশটা ঘুরছ! পোস্টারটি দেখে অনেকেই জানতে চাচ্ছেন কিন্তু কে তিনি? এ বিষয়ে এখনই মুখ খুলতে চাইলেন না নির্মাতা জীবন। জানালেন, এ মাসের শেষে হয়তো পোস্টারের রহস্য রাখা মানুষটির নাম ও লুক উন্মোচন করবেন। চৌধুরী সাহেবের ফ্রি অফার, সিরিয়াস কথার পরের কথ, হাওয়াই মিঠাই আবার তোরা সাহেব হ সহ বহু দর্শক প্রিয় নাটকের এই পরিচালক জানান, এই গল্পটি যদি অনুদান না পেতেন, তবে নিজেই হয়তো অন্যভাবে বানানোর চেষ্টা করতেন।

শরাফ আহমেদ জীবনের ভাষ্য, চক্কর’র গল্পটি মানবিক স্পর্শের। যেহেতু অনুদান মিলেছে এতে আরও বাজেট যুক্ত করে বড় আয়োজনে প্রোপার সিনেমা বানানোর চেষ্টা করেছি। কারণ, আমার কাছে আরও গল্প থাকলেও এই গল্পে আমার ‘একটু বেশি আগ্রহ’। যেকোনো ঘটনার সাথে “প্রথম” শব্দটা জুড়ে দিলেই তার মধ্যে কেমন যেন আলাদা অনূভুতি চলে আসে! এই অনুভূতি ভাষায় প্রকাশ করা কঠিন! সেটা প্রথম প্রেম কিংবা প্রথম বাবা হওয়ার মতো! শরাফ আহমেদ জীবন বলেন, প্রথম সিনেমার প্রথম ক্যাম্পেইন আপলোড করতে গিয়ে ঠিক সে-রকম অনুভূতি হচ্ছে। বুক ধড়ফড় করছে, মনের গভীরে খুব কান্না আসছে। তবে এই অনুভূতি আনন্দের! আমাদের প্রথম সিনেমা “চক্কর ৩০২”-এর জন্যে সকলের ভালোবাসা প্রত্যাশা করি।