April 21, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, February 20th, 2024, 8:12 pm

শহীদ মিনারে নিরাপত্তা ব্যবস্থা জোরদার: র‌্যাব ডিজি

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে বলে জানিয়েছেন র‌্যাব মহাপরিচালক (ডিজি) এম খুরশীদ হোসেন।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে এম খুরশীদ হোসেন কঠোর নিরাপত্তা প্রটোকল বাস্তবায়নের বিষয়টি নিশ্চিত করেন।

নিরাপত্তার বিষয়ে সাতটি সিসি ক্যামেরা বসানোর কথা জানিয়ে তিনি বলেন, ৩৬০ ডিগ্রি অ্যাঙ্গেলে এগুলো কাজ করবে।

সম্ভাব্য হুমকির বিষয়ে উদ্বেগ প্রকাশ করে র‌্যাব মহাপরিচালক জনগণকে আশ্বস্ত করে বলেন, ‘আমাদের ব্যাপক নিরাপত্তা ব্যবস্থার কারণে শহীদ দিবস সম্পর্কিত কোনো সুনির্দিষ্ট হুমকি নেই। কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণের নিরাপত্তা নিশ্চিত করে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় আমরা পুরোপুরি প্রস্তুত রয়েছি।’

প্রযুক্তিগত অগ্রগতির পাশাপাশি র‌্যাব অরক্ষিত জনগোষ্ঠীকে রক্ষায় নজরদারি জোরদার করেছে। নারী ও শিশুদের সুরক্ষার প্রচেষ্টার কথা তুলে ধরে তিনি বলেন, তাদের সুরক্ষায় এলিট ফোর্স উচ্চ সতর্কাবস্থায় রয়েছে।

মিথ্যা তথ্য ছড়ানো ও উসকানি রোধে অনলাইন স্পেস মনিটরিংয়ের দায়িত্বেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে র‌্যাবের সাইবার ইউনিট। এই ডিজিটাল নজরদারি স্মরণীয় ইভেন্টগুলোর সময় শান্তি ও সুরক্ষা বজায় রাখার বৃহত্তর কৌশলের অংশ।

এছাড়া যেকোনো অনাকাঙ্ক্ষিত ঘটনা সামাল দিতে ২৪ ঘণ্টা স্ট্যান্ডবাই হেলিকপ্টার মোতায়েনসহ দ্রুত পরিস্থিতির সামাল দেওয়ার জন্য প্রস্তুত রয়েছে র‌্যাব।

সন্দেহজনক ব্যক্তিদের গতিবিধি পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ করতে বিভিন্ন সড়কে নিরাপত্তা চৌকি বসানো হচ্ছে। শুধু ঢাকা নয়, সারাদেশেই র‌্যাব সদস্যদের মোতায়েন করা হয়েছে।

কেন্দ্রীয় শহীদ মিনার এলাকাকে সুরক্ষিত করতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সমন্বয় প্রচেষ্টা চালিয়েছে। ভাষা শহীদ দিবস নিশ্চিত করতে নিবেদিত সার্বিক নিরাপত্তার অংশ হিসেবে র‌্যাবের পাশাপাশি বোম্ব ডিসপোজাল টিম ও ক্যানাইন স্কোয়াডসহ বিশেষায়িত ইউনিট মোতায়েন থাকবে।

—-ইউএনবি