June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, October 6th, 2023, 7:17 pm

শান্তিতে নোবেল পেলেন ইরানের সমাজকর্মী নার্গেস মোহাম্মদি

ইরানে নারী নিপীড়নের বিরুদ্ধে লড়াইয়ের জন্য নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন কারাবন্দি সমাজকর্মী নার্গেস মোহাম্মদি।

অসলোতে পুরস্কারের ঘোষণা দেন নরওয়েজিয়ান নোবেল কমিটির চেয়ারম্যান বেরিট রেইস-অ্যান্ডারসন। তিনি বলেন, ‘এই পুরস্কার ইরানের অবিসংবাদিত নেতা নার্গেস মোহাম্মাদির সঙ্গে পুরো আন্দোলনের স্বীকৃতি।’

তিনি আরও বলেন, ‘নোবেলের প্রভাব নিয়ে নোবেল কমিটি সিদ্ধান্ত নেবে না। আমরা আশা করি, এই আন্দোলন যেভাবেই উপযুক্ত মনে হোক না কেন, কাজ চালিয়ে যাওয়ার জন্য এটি একটি অনুপ্রেরণা।’

২০১৯ সালের বিক্ষোভে অংশ নিয়ে নিহত একজনের স্মরণসভায় যোগ দেওয়ার পর গত নভেম্বরে মোহাম্মদিকে গ্রেপ্তার করে ইরানের কর্তৃপক্ষ। রিস-অ্যান্ডারসন বলেন, মোহাম্মদি ১৩ বার কারারুদ্ধ হয়েছেন এবং পাঁচবার দোষী সাব্যস্ত হয়েছেন। সব মিলিয়ে তাকে ৩১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

২০০৩ সালে মানবাধিকার কর্মী শিরিন এবাদির পর তিনি ১৯তম নারী যিনি নোবেল শান্তি পুরস্কার লাভ করেন এবং দ্বিতীয় ইরানি নারী।

কারাগারে যাওয়ার আগে মোহাম্মদি ইরানের নিষিদ্ধ ডিফেন্ডারস অব হিউম্যান রাইটস সেন্টারের ভাইস প্রেসিডেন্ট ছিলেন। সংগঠনের প্রতিষ্ঠাতা এবাদির ঘনিষ্ঠ ছিলেন নার্গেস মোহাম্মাদি।

২০১৮ সালে ‘আন্দ্রেই সাখারভ’ পুরস্কার পান প্রকৌশলী মোহাম্মদি।

নোবেল পুরস্কারের জন্য নগদ ১১ মিলিয়ন সুইডিশ ক্রোনার (প্রায় ১ মিলিয়ন ডলার) দেওয়া হয়। ডিসেম্বরে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিজয়ীরা একটি ১৮ ক্যারেট স্বর্ণপদক ও সনদ পান।

নরওয়ের বিশেষজ্ঞদের একটি প্যানেল ৩৫০ টিরও বেশি মনোনয়নের তালিকা থেকে মর্যাদাপূর্ণ নোবেল শান্তি পুরস্কারবিজয়ীকে বেছে নিয়েছে।

গত বছর ইউক্রেন, বেলারুশ ও রাশিয়ার মানবাধিকার কর্মীরা এই পুরস্কার জিতেছিলেন। এটিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং বেলারুশ ও মিত্রদের প্রতি কঠোর তিরস্কার হিসেবে নিয়েছিল অনেকে।

এর আগে নেলসন ম্যান্ডেলা, বারাক ওবামা, মিখাইল গর্বাচেভ, অং সান সু চি ও জাতিসংঘ এই পুরস্কার পেয়েছে।

স্টকহোমে নির্বাচিত এবং ঘোষিত অন্যান্য নোবেল পুরস্কারের বিপরীতে, প্রতিষ্ঠাতা আলফ্রেড নোবেল পাঁচ সদস্যের নরওয়েজিয়ান নোবেল কমিটি দ্বারা অসলোতে শান্তি পুরস্কারের সিদ্ধান্ত এবং পুরস্কার দেওয়ার আদেশ দিয়েছিলেন। স্বাধীন প্যানেলের সদস্যদের নরওয়ের সংসদের মাধ্যমে নিয়োগ দেওয়া হয়।

শান্তি পুরস্কারটি এ বছরের ঘোষিত পুরস্কারের মধ্যে পঞ্চম। এর একদিন আগে নোবেল কমিটি সাহিত্যে নোবেল ঘোষণা করে। এটি পেয়েছেন নরওয়ের লেখক জন ফসে। এ ছাড়া এ বছর রসায়নে নোবেল পেয়েছেন মার্কিন বিজ্ঞানী মাউঙ্গি বাওয়েন্দি, লুই ব্রুস ও আলেক্সি ইকিমোভ।

পদার্থবিজ্ঞানের নোবেল পেয়েছেন ফরাসি-সুইডিশ পদার্থবিজ্ঞানী অ্যান এল’হুইলিয়ার, ফরাসি বিজ্ঞানী পিয়েরে অ্যাগোস্টিনি এবং হাঙ্গেরিয়ান বংশোদ্ভূত ফেরেঙ্ক ক্রাউজ। চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেয়েছেন হাঙ্গেরিয়ান বংশোদ্ভূত আমেরিকান ক্যাতালিন কারিকো ও আমেরিকান ড্র ওয়াইজম্যান।

আলফ্রেড নোবেলের স্মৃতিতে ব্যাংক অব সুইডেন প্রাইজ ইন ইকোনমিক সায়েন্সেস নামে আনুষ্ঠানিকভাবে পরিচিত অর্থনীতির নোবেল বিজয়ীদের নাম ঘোষণার মধ্য দিয়ে সোমবার নোবেল পুরস্কারের এবারের মৌসুম শেষ হবে।

ডিসেম্বরে অসলো ও স্টকহোমে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে এই পুরস্কার দেওয়া হয়।

—-ইউএনবি