November 27, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, October 8th, 2021, 7:51 pm

শান্তিতে নোবেল পেলেন দুই সাংবাদিক

অনলাইন ডেস্ক :

চলতি বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন ফিলিপাইনের সাংবাদিক মারিয়া রেসা ও রাশিয়ার সাংবাদিক দিমিত্রি মুরাতভ। মতপ্রকাশের স্বাধীনতা রক্ষায় কাজ করার জন্য শুক্রবার নরওয়েজিয়ান নোবেল কমিটির চেয়ারম্যান বেরিট রৈশ অ্যান্ডারসেন শান্তিতে নোবেল বিজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করেন।

রৈশ অ্যান্ডারসেন বলেন, ‘স্বাধীন, মুক্ত ও তথ্যভিত্তিক সাংবাদিকতা ক্ষমতার অপব্যবহার, মিথ্যা ও যুদ্ধের অপপ্রচার রুখে দিতে পারে।’

তিনি বলেন, ‘মত প্রকাশ ও সংবাদপত্রের স্বাধীনতা ছাড়া বিভিন্ন জাতির মধ্যে সফলভাবে বন্ধুত্ব, নিরস্ত্রীকরণ ও বিশ্বকে আরও ভালো করা কঠিন হবে।’

নোবেল কমিটি জানায়, সাংবাদিক রেসা ২০১২ সালে নিউজ ওয়েবসাইট র‍্যাপলার প্রতিষ্ঠা করেন। যা ফিলিপাইনের প্রেসিডেন্ট রদ্রিগো দুতার্তে বিতর্কিত ও বর্বর মাদক বিরোধী অভিযানের ওপর বিশ্লেষণমূলক আলোপাত করে। এছাড়া তিনি ও র‍্যাপলার দেখিয়েছেন কীভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে গুজব ছড়ানো, বিরোধীদের হয়রানি ও জনগণের আলোচনা নিয়ন্ত্রণ করা হয়।

অন্যদিকে সাংবাদিক দিমিত্রি মুরাতভ ১৯৯৩ সালে প্রতিষ্ঠা হওয়া স্বাধীন সংবাদমাধ্যম নোভাজা গ্যাজেটার একজন প্রতিষ্ঠাতা। নোভাজা গ্যাজেটা বর্তমানে রাশিয়ার সবচেয়ে স্বাধীন সংবাদপত্র যেটি ক্ষমতার বিরুদ্ধে খুবই সমালোচনা মুখর।

তথ্যভিত্তিক সাংবাদিকতা ও পেশাগত সততা সংবাদপত্রটিকে রাশিয়ার গুরুত্বপূর্ণ সংবাদ উৎসে পরিণত করেছে বলে জানায় নোবেল কমিটি।

এ বছর চিকিৎসায় ডেভিড জুলিয়াস ও আর্ডেম প্যাটাপোসিয়ান;পদার্থে স্যুকুরো মানাবে, ক্লাউস হাসেলমান ও জর্জিও পারিসি; রসায়নে বেঞ্জামিন লিস্ট ও ডেভিড ডব্লিউ.সি. ম্যাকমিলান; সাহিত্যে আব্দুর রাজ্জাক নোবেল পুরস্কার পেয়েছেন। এছাড়া অর্থনীতিতে অসামান্য অবদানের জন্য সোমবার নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হবে।