October 2, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, January 5th, 2022, 8:59 pm

শাবিতে ডোপ টেস্টের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি চলছে

জেলা প্রতিনিধি, সিলেট :
ডোপ টেস্টের মাধ্যমে চলছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(শাবিপ্রবি) ২০২০-২১ সেশনের ভর্তি কার্যক্রম। বুধবার (৫ জানুয়ারি) সকাল থেকে দ্বিতীয় দিনের ভর্তি কার্যক্রম শুরু হয়।
এদিন (৫ জানুয়ারি) বিজ্ঞান বিভাগের ‘এ’ ইউনিটে মেধা তালিকায় স্থান প্রাপ্ত ৩৫১ থেকে ৭৫০পর্যন্ত শিক্ষার্থীদের ভর্তির জন্য ডাকা হয়েছে।
ভর্তি হতে আসা সিয়াম আহমদ সবুজ বলেন, ‘শাবিপ্রবিতে কম্পিউটার সায়েন্সে পড়ার ইচ্ছে ছিল। তাই এখানে ভর্তি হতে এসেছি। আশাকরি ভর্তি হতে পারবো।’
ঢাকা থেকে আসা ভর্তিচ্ছু শিক্ষার্থী অভীসিক দাস বলেন, ‘শাহজালাল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে এসে খুব ভালোই লাগছে। সকাল থেকে আগ্রহ নিয়ে বসে আছি পছন্দের সাবজেক্টে ভর্তি হতে। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ইতোমধ্যে শেষ হয়ে গেছে, আশাকরি কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বা ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং সাবজেক্ট পাবো।’
বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, প্রথমদিন মঙ্গলবার (৪ জানুয়ারি) বিজ্ঞান বিভাগের এ-১ ইউনিটে মেধা তালিকায় ১ থেকে ৩৫০ পর্যন্ত ভর্তির জন্য ডাকা হয়েছিলো। এতে ৯৮ জন শিক্ষার্থী ভর্তি হয়েছেন। এদিকে বৃহস্পতিবার (৬ জানুয়ারি) এ-১ ইউনিটে ৭৫১ থেকে ৯৫৫ এবং এ-২ ইউনিটে ১ থেকে ৩০ পর্যন্ত ডাকা হয়েছে। এরপর রোববার (৯ জানুয়ারি) বি ইউনিটে মানবিক বিভাগ থেকে মেধা তালিকার ১ থেকে ২৯৯ পর্যন্ত এবং সোমবার (১০ জানুয়ারি) বি ইউনিটে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তনে ১ থেকে ২২০ পর্যন্ত এবং ব্যবসায় বিভাগে ১ থেকে ৮৩ পর্যন্ত ভর্তির জন্য ডাকা হয়েছে। এরপর মঙ্গলবার (১১ জানুয়ারি) কোটায় স্থান প্রাপ্ত শিক্ষার্থীরা ভর্তি হবেন।
এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ‘আমরা অত্যন্ত সুষ্ঠু ও সুন্দরভাবে শিক্ষার্থীদের ভর্তি করাচ্ছি। এবারো শিক্ষার্থীদের ডোপ টেস্ট করে ভর্তি করা হচ্ছে।’ পরিশেষে ভর্তি প্রক্রিয়া সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সকলের সহযোগিতা কামনা করেন উপাচার্য।
ভর্তি কমিটি সূত্রে জানা যায়, এবারে গুচ্ছ পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে শিক্ষার্থীদের মেধা তালিকা তৈরি করা হয়েছে। ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের এসএসসি এবং এইচএসসির নাম্বর যোগ করা হচ্ছে না। ভর্তি সংক্রান্ত আরও তথ্য https://admission.sust.edu.bd তে পাওয়া যাবে। এবারে শাবিপ্রবির ‘এ-১’ ইউনিটে ১৪ হাজার ২৬৫ জন, ‘এ-২’ ইউনিটে ৫৩৬ জন এবং ‘বি’ ইউনিটে ১৫ হাজার ৪৩৬ জন আবেদন করেছেন।