May 29, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, January 17th, 2022, 9:32 pm

শাবিপ্রবির শিক্ষার্থীদের ওপর ‘পুলিশি হামলা’: ঢাবিতে বিক্ষোভ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) শিক্ষার্থীদের ওপর পুলিশের ‘হামলার’ প্রতিবাদে সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ করেছে বিভিন্ন ছাত্র সংগঠন।

প্রগতিশীল ছাত্র জোট, দুপুর ১২ টা ৩০ এর দিকে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে শাবিপ্রবির আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করে এ প্রতিবাদ সমাবেশের আয়োজন করে।

বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক দীপক শীল বলেন, আমরা স্বাধীনতার ৫০ বছর উদযাপন করেছি। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলো এখনও অপরাধীদের খপ্পরে রয়েছে। গতকাল শাবিপ্রবির ভিসি শিক্ষার্থীদের বিরুদ্ধে পুলিশি ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছেন। এর আগেও ছাত্রলীগের হামলার শিকার হয় সাধারণ শিক্ষার্থীরা।

সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট সদস্য নাসিরুদ্দিন প্রিন্স বলেন, শাবিপ্রবির ছাত্রদের ওপর বেশ কয়েকবার হামলা হয়েছে। ছাত্রলীগ শাবিপ্রবির ছাত্রদের ওপর হামলা করেছে এবং ভিসি পুলিশকে ছাত্রদের ওপর লাঠিচার্জ করার অনুমতি দিয়েছে, এতে কমপক্ষে ৫০ জন ছাত্র আহত হয়েছে।

উল্লেখ্য পুলিশি হামলার ঘটনায় উপাচার্য ফরিদ উদ্দিন আহমদের পদত্যাগের এক দফা দাবিতে আন্দোলন অব্যাহত রেখেছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণা প্রত্যাখ্যান করে সোমবার (১৭ জানুয়ারি) সকাল থেকেই ক্যাম্পাসে বিক্ষোভ করছেন তারা। এর আগে রবিবার মধ্যরাত পর্যন্ত শিক্ষার্থীরা শাবিপ্রবির ফটকে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন।

আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষ থেকে বলা হয়, শিক্ষার্থীদের ওপর পুলিশের নির্মম হামলার ঘটনায় উপাচার্যকে ক্ষমা চাইতে হবে এবং তাকে জবাবদিহি করতে হবে। তার পদত্যাগের এক দফা দাবিতে আন্দোলন চলবে।

—ইউএনবি