May 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, March 13th, 2022, 7:47 pm

শাবির পাঁচ ছাত্রের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

জেলা প্রতিনিধি, সিলেট :
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) পাঁচ ছাত্রের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ উঠেছে। বিশ্বদ্যিালয়ের যৌন হয়রানি এবং নিপীড়ন বিরোধী সেলে বিশ্ববিদ্যালয়ের ওই পাঁচ ছাত্রের বিরুদ্ধে লিখিতভাবে অভিযোগ করেছেন এক ছাত্রী।
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের যৌন হয়রানি এবং নিপীড়ন বিরোধী সেলের সভাপতি অধ্যাপক ড. নাজিয়া চৌধুরী এ তথ্য নিশ্চিত করেন।
তিনি জানান, অভিযুক্তরা বিশ্ববিদ্যালয়ের বন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী।
যৌন হয়রানি, নিপীড়ন ও মানসিক চাপ সৃষ্টির অভিযোগ উল্লেখ করে অভিযোগপত্রে ওই শিক্ষার্থী বলেন, ‘অভিযুক্তরা প্রথম বর্ষ দ্বিতীয় সেমিস্টার থেকে এখন পর্যন্ত ক্লাসের ভিতরে এবং বাইরে তাকে উদ্দেশ্য করে অবাঞ্চিত মন্তব্য, যৌন ইঙ্গিতপূর্ণ অশোভন অঙ্গভঙ্গি, তার শরীরের অঙ্গপ্রত্যঙ্গ নিয়ে ব্যঙ্গ-বিদ্রুপ, টিটকারি, কুৎসা রটানো ও চরিত্র হননের চেষ্টা করে আসছে। সর্বশেষ ফিল্ড ওয়ার্কে থাকা অবস্থায় অভিযুক্ত একজন পুনরায় তাকে উত্ত্যক্ত করে এবং এতে অভিযোগকারী তৎক্ষণাৎ প্রতিবাদ করেন।’
অভিযোগকারী আরও উল্লেখ করেন, সহপাঠী হওয়ায় সম্পর্ক রক্ষার স্বার্থে এতদিন চেপে রাখার চেষ্টা করলেও বর্তমানে অভিযুক্ত শিক্ষার্থীদের এমন কর্মকা- বেড়েই চলছে। অভিযুক্তরা প্রায়ই তাকে উদ্দেশ্য করে নানা অবাঞ্চিত ও যৌন ইঙ্গিতপূর্ণ মন্তব্য, টিটকারি এবং যৌন ইঙ্গিতপূর্ণ অশোভন অঙ্গভঙ্গি এবং তার শরীরের অঙ্গপ্রত্যঙ্গ নিয়ে ব্যঙ্গ-বিরুপ ও কুৎসা রটিয়ে আসছে।