July 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, August 2nd, 2023, 8:07 pm

শাস্তির মুখে অস্ট্রেলিয়া ইংল্যান্ড

অনলাইন ডেস্ক :

অ্যাশেজ সিরিজে মন্থর ওভার রেটের কারণে শাস্তি পেয়েছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। দুই দলেরই কাটা হয়েছে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট। সঙ্গে করা হয়েছে আর্থিক জরিমানাও। ওভালে গত সোমবার ইংল্যান্ডের ৪৯ রানের জয়ে ২-২ সমতায় শেষ হয়েছে এবারের অ্যাশেজ সিরিজ। দুই দিন পর বুধবার এই শাস্তির কথা জানায় বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা আইসিসি। টেস্টে মন্থর ওভার রেটের সংশোধিত নিয়ম অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে প্রতি ওভার কম করার জন্য ম্যাচ ফির পাঁচ শতাংশ জরিমানা করা হয়। সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপের সিরিজ হলে প্রতি ওভারের জন্য কাটা হয় একটি করে পয়েন্ট।

ওল্ড ট্র্যাফোর্ডে চতুর্থ টেস্টে ১০ ওভার কম করায় অস্ট্রেলিয়ার কাটা হয়েছে ১০ পয়েন্ট। আর পাঁচ ম্যাচের চারটিতেই মন্থর ওভার রেটের শাস্তি পেয়েছে ইংল্যান্ড। তাদের কাটা গেছে মোট ১৯ পয়েন্ট! এজবাস্টনে প্রথম টেস্টে দুই, লর্ডসে নয়, ওল্ড ট্র্যাফোর্ডে তিন ও ওভালে শেষ টেস্টে পাঁচ ওভার কম করেছে ইংল্যান্ড। ওল্ড ট্র্যাফোর্ডে ১০ ওভার কম করায় অস্ট্রেলিয়াকে ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা করা হয়েছে। আর ইংল্যান্ডকে প্রথম টেস্টের জন্য ১০ শতাংশ, দ্বিতীয় টেস্টের জন্য ৪৫ শতাংশ, চতুর্থ টেস্টের জন্য ১৫ শতাংশ ও পঞ্চম টেস্টের জন্য ম্যাচ ফির ২৫ শতাংশ জরিমানা গুনতে হচ্ছে।

অ্যাশেজ দিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন চক্র শুরু করেছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। দারুণ লড়াইয়ের জমজমাট সিরিজ থেকে অস্ট্রেলিয়ার রয়ে গেছে ১৮ পয়েন্ট ও ইংল্যান্ডের ৯। টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রতি জয়ের জন্য ১২ পয়েন্ট। আর ম্যাচ ড্র হলে ৪ পয়েন্ট।