August 11, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, July 25th, 2022, 3:16 pm

শাহজাদপুরের বিসিক বাসস্ট্রান্ডে সওজের জায়গা থেকে অবৈধ দখ লদার উচ্ছেদ

জেলা প্রতিনিধি, সিরাজগঞ্জ (শাহজাদপুর )

শাহজাদপুর উপজেলার পৌর সদরের বিসিক বাসস্ট্রান্ডে দুই পাশ থেকে সড়ক ও জনপথ (সওজ) বিভাগের প্রায় এক একর জায়গা থেকে অবৈধ দখলদার উচ্ছেদ করা হয়েছে।গুড়িয়ে দেওয়া হয়েছে দুই শতাধিক কাঁচাপাকা স্থাপনা।

রোববার (২৪ জুলাই) সকাল ১১ ঘটিকায় থেকে এই উচ্ছেদ অভিযান শুরু হয়েছে। অভিযান কালে সরেজমিনে গিয়ে দেখা যায় ঢাকা পাবনা মহাসড়কের পাশে শাহজাদপুর উপজেলার পৌর সদরের বিসিক বাসস্ট্রান্ড এলাকায় উচ্ছেদ অভিযান চলছে। শাহজাদপুর পৌর সদরের বিসিক বাসস্ট্রান্ডের পূর্ব ও পশ্চিম পাশে বুলডোজর দিয়ে কাঁচা ও পাকা স্থাপনা গুড়িয়ে দেওয়া হয়েছে।ভেঙে পড়ছে টিন উপড়ে ফেলা হচ্ছে লহার খুটি। একটার পর একটা স্থাপনা ভাঙ্গা হচ্ছে। এসব স্থাপনা ও দোকান মালিক ভেঙ্গে ফেলা ঘরের ইট, কাঠ,লোহার রড টিনসহ বিভিন্ন জিনিসপত্র কুড়িয়ে নিচ্ছেন। হাজার হাজার মানুষ রাস্তার দুপাশে দাঁড়িয়ে এ উচ্ছেদ অভিযান দেখছেন।
সওজ সিরাজগঞ্জ জেলার কার্যালয় সুত্রে জানা যায় দীর্ঘদিন যাবৎ শাহজাদপুর বিসিক বাসস্ট্রান্ড এলাকায় সড়কের দুপাশে অবৈধভাবে সওজের জায়গা দখল করে অনেকে ছোটবড় পাকা স্থাপনা নির্মান করে ব্যবসা করছেন। অনেকে দোকান ঘর তৈরি করে ভাড়া দিয়েছেন।এসব দখলদারকে সওজের পক্ষ হতে বিভিন্ন সময়ে অবৈধ দখল ছাড়তে নোটিশ প্রদান করা হয়েছে। কিন্তু নোটিশের প্রতি কেউই গুরুত্ব দেননি এদিকে সওজের পক্ষ থেকে গত কয়েক দিন যাবৎ মাইকিং করা হয়। কিন্তু কেউ জায়গা ছাড়তে চাইনি ফলে গতকাল রবিবার থেকে উচ্ছেদ অভিযান চালানো হয়েছে। এতে প্রায় দুই শতাধিক স্থাপনা উচ্ছেদ এবং অবৈধ দখল থেকে প্রায় এক একর জায়গা উদ্ধার করা হয়েছে।
এই উচ্ছেদ অভিযানে নেতৃত্ব দেন সওজের নির্বাহী ম্যাজেস্ট্রেট ও নির্বাহী প্রকৌশলী। সওজের প্রকৌশলী বলেন আমরা অনেকবার দখলদারদের জায়গা ছাড়ার জন্য নোটিশ দিয়েছ কিন্ত কেউ শোনেনি। পরে মাইকিং করা হযেছে তার পর উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়েছে অপর দিকে দখলকারিনা বলেন আমাদের কোন প্রকার নোটিশ ছাড়াই আমাদের উচ্ছেদ করা হয়েছে।