July 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, February 11th, 2024, 3:11 pm

শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের বহুতল ভবনগুলো বদলে দিয়েছে রংপুরের পল্লী অঞ্চল

নিজস্ব প্রতিবেদক, রংপুর:

রংপুরের মাধ্যমিক শিক্ষা প্রকৌশলীর নির্মাণকৃত ভবনগুলো বদলে দিয়েছে গ্রাম পল্লীর চিত্র। বহুতল ভবনগুলো দেখতে অনেকটাই শহরের মতো। যে কারণে ছাত্র ছাত্রীদের লেখাপড়ায় অনেকটাই মনন হয়ে উঠছে।

বহুতল ভবন এলাকার লোকজন বলছেন, ৫০ বছর একজন মানুষ এরকম শিক্ষা প্রতিষ্ঠান বা বহুতল ভবন কখনো দেখেনি। অনেক কষ্ট করে মাটিতে বসে পড়াশোনা করতে হয়েছে তাদের। বর্তমান যুগে শিক্ষা খাত অনেক দূর এগিয়ে গেছে। তবে গ্রামকেন্দ্রিক বহুতল ভবনগুলো স্থাপনের ফলে শিক্ষার মান এগিয়ে যাচ্ছে।

রংপুরের সার্কেল তত্ত্বাবধায়ক প্রকৌশলী এবং মাঠ পর্যায়ের নির্বাহী প্রকৌশলী, সহকারী প্রকৌশলী, উপসহকারী প্রকৌশল, সহ অন্যান্য ষ্টাফদের দিনরাত পরিশ্রমে বিভিন্ন প্রকল্পের আওতায় শিক্ষা প্রতিষ্ঠানগুলি দৃষ্টিনন্দন ভবন নির্মাণ করে চলেছে।একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর হইতে রংপুরের ৮ উপজেলায় উল্লেখযোগ্য নির্মান কাজগুলি বাস্তবায়ন কাজ এগিয়ে চলেছে। নির্মাণকৃত বহুতল ভবন গুলি গ্রামের চিত্র পাল্টে দিয়ে শহর রুপান্তর করেছে।

রংপুর শিক্ষা প্রকৌশল (নির্মাণ) অফিস সূত্রে জানাযায়, সারাদেশ নতুন করে ৮ টি সরকারি উচ্চ বিদ্যালয় প্রকল্পের আওতায় রংপুর সদরে, কামালকাছনা মৌজা সরকারি উচ্চ বিদ্যালয় এ প্রায় ২৩ কোটি টাকা ব্যয়ে ১০ তলা একাডেমিক ভবন নির্মান, উত্তর মৌজা সরকারি উচ্চ বিদ্যালয়ের ১০ তলা বিতযুক্ত ১০ তলা একাডেমিক ভবন নির্মান কাজ চলমান রয়েছে।

সারাদেশের নতুন করে ৪ টি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট বাস্তবায়ন প্রকল্পের আওতায় রংপুর মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট, রংপুর মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট ৬ তলা বিশিষ্ট ৬ তলা একাডেমিক ভবন নির্মাণ কাজে ব্যয় প্রায় ৮.০৭ কোটি টাকা, ওয়ার্কশপ ভবনের ৬ তলা বিশিষ্ট ৬ তলা ভবন নির্মাণ কাজে ব্যয় প্রায় ৭.৪৯ কোটি টাকা, ৪ তলা বিশিষ্ট ৪ তলা মহিলা হোস্টেল ভবন নির্মাণ কাজ। ৭.৩১ কোটি টাকা ব্যয়ে ৬৪ জেলায় ১ টি করে টেকনিক্যাল স্কুল ও কলেজ স্থাপন শীর্ষক।

রংপুর টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে প্রায় ৭.৩১ কোটি টাকা ব্যয় ৫ তলা বিশিষ্ট ৫ তলা একাডেমিক কাম ওয়ার্কশপ ভবন নির্মাণ কাজ বাস্তবায়ন করা হচ্ছে।জাতীয় বিশ্ববিদ্যালয়ের অঞ্চলিক অফিস নির্মাণের জন্য রংপুর কোটি টাকা ব্যয়ে ১০ তলা একাডেমিক ভবন নির্মাণ কাজ ব্স্তাবায়ন হচ্ছে। ১০০ টি উপজেলায় ১ টি করে টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় প্রায় ২৬ কোটি টাকা ব্যয়েব পীরগঞ্জ টেকনিক্যাল স্কুল ও কলেজ বাস্তবায়ন করা হয়েছে ।

রংপুর জেলার পীরগঞ্জ উপজেলায় প্রায় ৭.৭৫ কোটি টাকা ব্যয়ে পীরগঞ্জ সরকারি উচ্চ বিদ্যালয় ৬ তলা বিশিষ্ট ৬ তলা একাডেমিক ভবন নির্মাণ কাজ। কাজের অগ্রগতি প্রায় ৮০ %, সদর দপ্তর এ জেলা কার্য্যালয়ে মাধ্যমিক শিক্ষা প্রকৌশল অধিদপ্তর শক্তিশালী করন ‘ শীর্ষক প্রকল্পের অধীনে প্রায় ৪.৩৮ কোটি টাকা ব্যয়ে নির্বাহী প্রকৌশলীর কার্যালয় স্থাপন নির্মাণ কাজ।
নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় সমূহের উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় প্রতিটি সংসদীয় আসেন ১০টি করে মোট ৬০ টি শিক্ষা প্রতিষ্ঠানে প্রায় ১৬৮.৪০ লক্ষ টাকা ব্যয়ে দৃষ্টিনন্দন ভবন নির্মাণ করা হয়েছে।নির্বাচিত বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় সমূহের উর্দ্ধমূখী সম্প্রসারণ শীর্ষক প্রকল্পএর আওতায় প্রতিটি সংসদীয় আসেন ১০ টি করে ৬০ মাধ্যমিক বিদ্যালয়ে ২য় তলা থেকে ৪ র্থ তলা পর্যন্ত নির্মাণ করা হয়েছে। কাজের অগ্রগতি ৯৯%। নির্বাচিত মাদ্রাসা সমূহের উন্নয়ন শীর্ষক প্রকল্প (৪তলা ভবন) এর আওতায় ৯৯৮৯.৯৩ লক্ষ টাকা ব্যয়ে প্রতিটি সংসদীয় আসেন ৬ টি করে মোট ৩৬ টি মাদ্রাসার ৪ তলা বিশিষ্ট ৪ তলা একাডেমিক ভবন নির্মাণ করা হয়েছে।

তথ্য প্রযুক্তি সহয়তা শিক্ষার মানোন্নয়ন লক্ষে নির্বাচিত বেসরকারি কলেজ সমূহের উন্নয়ন শীর্ষক প্রকল্পের আওতায় ২০১৩/১৪ অর্থ বছর থেকে প্রায় ৮২.৮৪ লক্ষ টাকা ব্যয়ে ৩৬ টি কলেজের আংশিক কাজ সহ ২০২০/২০২১ অর্থবছর থেকে নতুন ভাবে প্রায় ৭৫০ লক্ষ টাকা ব্যয়ে আরও ৫ টি কলেজ ৪ তলা ভিতযুক্ত ৪ তলা একাডেমিক ভবন নির্মাণ কাজ বাস্তবায়ন হয়েছে।
রাজস্ব বাজেট পুরাতন কোড ৭০১৬ অনাবাসিক ৫ম নির্মাণ সম্প্রসারণ প্রকল্পের আওতায় প্রতি অর্থবছরে প্রতিটি সংসদীয় আসেন গড়ে ৪ হইতে ৫ টি শিক্ষা প্রতিষ্ঠানে ৮৫.০০ লক্ষ টাকা ব্যয়ে ৪ তলা ভিতযুক্ত ৪ তলা একাডেমিক ভবন নির্মাণ কাজ বাস্তবায়ন করা হয়েছে।

প্রকল্প কোড ৪৯৩১ এর আওতায় সরকারি শিক্ষা প্রতিষ্ঠান সমূহে প্রতিবছর মেরামত ও সংস্কার চাহিদা অনুযায়ী বাস্তবায়ন করা হয়েছে। প্রকল্প কোড ৫৯৭৪ এর আওতায় রাজস্ব বাজেট থেকে প্রতিটি সংসদীয় আসেন গড়ে প্রতিবছর প্রতিটি প্রতিষ্ঠানে ১৫ লক্ষ টাকা ব্যয়ে ৩/৪ টি প্রতিষ্ঠান মেরামত ও সংস্কার কাজ বাস্তবায়ন করা হয়েছে।
কারিগরি মাদ্রাসা বিভাগের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিটি সংসদীয় আসেন ২ থেকে ৩ টি করে মাদ্রাসা ১০ লক্ষ টাকা থেকে ১৫ লক্ষ টাকা ব্যয়ে মেরামত ও সংস্কার কাজ বাস্তবায়ন করা হয়েছে।
কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের মেরামত ও পুনর্বাসন প্রকল্পের আওতায় সরবরাহ টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে চাহিদা অনুযায়ী মেরামত ও সংস্কার কাজ করা হয়েছে। প্রতিটি প্রতিষ্ঠানের সমাপ্তকৃত একাডেমিক ভবন সমূহে শ্রেণিকক্ষের চাহিদা অনুযায়ী প্রয়োজনীয় আসবাবপত্র সরবরাহ করা হয়েছে।

রংপুরের শিক্ষা প্রকৌশলের নির্বাহী প্রকৌশলী আবুল কালাম মোঃ আখতারুজ্জামান বলেন, সারাদেশের ন্যয় রংপুরের ৮ উপজেলায় মাধ্যমিক শিক্ষা প্রকৌশলীর নির্মাণ কাজে তারা এগিয়ে। তাছাড়াও নির্মাণ কাজের দিক থেকে ভালো মানের কাজ নিশ্চিত করতে রংপুর শিক্ষা প্রকৌশলীর লোকজন তৎপর রয়েছে।

তিনি জানান যে কোন নির্মান কাজ ও আসবাবপত্র সরবরাহ কাজ শিক্ষা মন্ত্রণালয়ের লোকাল সুপারিশ কমিটি এর মাধ্যমে নিবিড় ও তত্ত্বাবধানে শিডিউলের গুনগতমান রক্ষা করে বাস্তবায়ন করা হয়েছে। তিনি আরও জানান দৃষ্টিনন্দন একাডেমিক ভবন এর সঙ্গে অত্যাধুনিক টয়লেট ব্লক নির্মাণ করা হয়েছে । ফলে শিক্ষার্থীদের বিদ্যালয়মুখী হওয়ার আগ্রহ সৃষ্টি হবে এবং উন্নত পরিবেশে পাঠদান মেধা ও মনন সৃষ্টি হবে।