January 22, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, December 25th, 2021, 6:55 pm

শিশু গৃহকর্মীকে নির্যাতন, গৃহকর্তী আটক

মাগুরার শিশু গৃহকর্মী আকলিমাকে নির্যাতনের অভিযোগে বৃহস্পতিবার লিপি খাতুন নামে এক গৃহকর্তীকে আটক করেছে পুলিশ।

শিশু আকলিমা মাগুরা সদর উপজেলার বাহারবাগ গ্রামের কুবাদ শেখের মেয়ে।

মাগুরা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনজুরুল আলম জানান, আকলিমার এক প্রতিবেশি ঢাকায় বাসায় কাজ করতে পাঠায়। ওই বাসায় প্রায় ১৮ মাস তাকে নির্মম নির্যাতন করা হয়।

মাগুরা সদর হাসপাতালের বিছানায় শুয়ে তার ওপর নির্মম নির্যাতনের বর্ণনা দিচ্ছিলেন নির্যাতনের শিকার শিশু আকলিমা। সারা গায়ে আঘাতের ক্ষত আর কঙ্কালসার শরীর নিয়ে বৃহস্পতিবার বিকালে মাগুরা ২৫০ শয্যা সদর হাসপাতালে ভর্তি হয় সে।

আকলিমার দাদি মনোয়ারা বেগম জানান, প্রতিবেশি বাবু বিশ্বাস নামে এক ব্যক্তি তার শিশু সন্তানকে দেখাশোনার কাজের কথা বলে আকলিমাকে ঢাকার মিরপুর ২ এর বাসায় নিয়ে যান। বিনিময়ে প্রতি মাসে এক হাজার টাকা ও তার ভরণপোষণ দেয়ার কথা বলে তারা। দীর্ঘ ১৮ মাস ঢাকাতে থাকা অবস্থায় মাঝে মাঝে ফোনে কথা হলেও আকলিমা ভালো আছে বলে জানানো হয়। এ অবস্থায় গত বুধবার তাকে মাগুরাতে নিয়ে আসে গৃহকর্তা বাবু শেখ। এরপর তার শরীরের কঙ্কালসার অবস্থা দেখেন তারা।

হাসপাতালের বেডে নির্যাতনের শিকার শিশু আকলিমা জানায়, তাকে কাজে নেয়ার পর থেকে গৃহকর্তার স্ত্রী লিপি খাতুন সামান্য কারণে হাতের কাছে যখন যা পেয়েছে তায় দিয়েই তাকে মারধর করত। এমনকি নজর দেয়ার অপবাদে তাকে শিশুর বমি করা ভাতও রুটির সঙ্গে জোর করে খাইয়ে দেয় তারা। বিভিন্ন সময়ে শিশুটির প্রসাবও জোর করে খাওয়ানোসহ মাঝে মাঝে তাকে বাথরুমে আটকে রাখা হতো বলে জানায় সে।

মাগুরা২৫০ শয্যা সদর হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক রফিকুল আহসান জানান, বৃহস্পতিবার বিকালে শিশুটি ভর্তি হয়। এ সময় তার শরীরে দীর্ঘ ধরে নির্যাতনের একাধিক চিহ্ন পাওয়া গেছে। শিশুটি অভুক্ত থাকায় পুষ্টিহীনতায় ভুগছে বলেও জানালেন তিনি।

এ বিষয়ে অভিযুক্ত লিপির স্বামী বাবু বিশ্বাসের সঙ্গে মোবাইলে যোগাযোগ করা হলে নির্যাতনের কথা অস্বীকার করে।

শিশুটির দাদার অভিযোগের পরিপ্রেক্ষিতে হাসপাতালে শিশুটির খোঁজখবর নেন মাগুরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মঞ্জুরুল আলম।

পরে রাতেই অভিযুক্ত মাসুদুর রহমান বাবু শেখের মাগুরা কলেজ পাড়ার বাড়িতে অভিযান চালিয়ে বাবু বিশ্বাসের স্ত্রী লিপি বেগমকে আটক করে পুলিশ। বাবু বিশ্বাস মৃত মশিউর রহমান বকুলের ছেলে।

বাবু শেখ মিরপুর-২ এর একটি ভাড়া বাড়িতে থাকেন। বাবুকে আটকের চেষ্টা অব্যাহত আছে বলে জানান ওসি।

—-ইউএনবি