May 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, February 11th, 2022, 8:45 pm

শিয়াল আতঙ্কে গ্রামবাসীর রাত জেগে পাহারা!

বগুড়ার শাজাহানপুরে আমরুল ইউনিয়নের ফুলকোর্ট গ্রামে শিয়ালের আক্রমণে গত চার-পাঁচদিনে কমপক্ষে ৩০ জন আহত হয়েছেন। এর ফলে শিয়াল আতঙ্কে গ্রামবাসী লাঠি হাতে রাত জেগে পাহারা দিচ্ছেন।

স্থানীয় বাসিন্দারা জানান, রাত নামলেই গ্রামের পাশের ঝোপঝাড় ও জঙ্গল থেকে দল বেঁধে শিয়াল বের হয়ে মানুষকে আক্রমণ করছে। আত্মরক্ষার জন্য মানুষ লাঠি সোঁটা দিয়ে শিয়াল পিটিয়ে মারছে।

স্থানীয় ইউপি সদস্য নজরুল ইসলাম নয়ন বলেন, গত রাতে ফুলকোর্ট গ্রামের চায়ের স্টলে বসে ছিলেন গ্রামের পাঁচ-ছয়জন লোক। পাশের জঙ্গল থেকে দল বেঁধে আসা শিয়াল হঠাৎ তাদের ওপর আক্রমণ করে। শিয়ালের কামড়ে সাইদুর রহমান, জিয়াউর রহমান ও আব্দুর রহমান নামের তিনজন আহত হয়। এর আগের দিন ভোরে ফুলকোর্ট দক্ষিণপাড়া গ্রামের মসজিদ থেকে ফজরের নামাজ পড়ে বাড়ি ফেরার পথে চারজন শিয়ালের আক্রমণের শিকার হন। আহতরা উপজেলা হাসপাতাল, শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতাল ও স্থানীয়ভাবে চিকিৎসা নিয়েছেন। এভাবে গত চার-পাঁচদিনে কমপক্ষে ৩০ জন মানুষ শিয়ালের হামলায় আহত হয়েছেন। এসব ঘটনায় ক্ষুদ্ধ্ব গ্রামবাসী চার-পাঁচটি শিয়াল পিটিয়ে মেরেছে। আত্মরক্ষার্থে মানুষ দল বেঁধে রাত জেগে নিয়মিত পাহারা দিচ্ছেন।

এ বিষয়ে শাজাহানপুর উপজেলা প্রাণিসম্পদ ভেটেরিনারি সার্জন কানিছ ফারজানা বলেন, বাসস্থান ও খাদ্য সংকটে দিশেহারা হয়ে এবং সম্ভবত জলাতঙ্ক রোগে আক্রান্ত হয়ে শিয়ালের দল কয়েক দিন ধরে ওই গ্রামে মানুষ দেখলেই আক্রমণ করছে বলে প্রাথমিকভাবে ধারণা করছি।

তবে শিয়াল মেরে না ফেলার জন্য স্থানীয় জনসাধারণকে পরামর্শ দিয়েছেন তিনি।

—-ইউএনবি