November 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 17th, 2022, 6:26 pm

শীতকালীন সবজি চাষে ব্যস্ত সিলেট অঞ্চলের কৃষক

জেলা প্রতিনিধি, সিলেট :
শীতের আগেই বাজারে শীতকালীন সবজি নামাতে সিলেটে কৃষকদের মধ্যে সবজি চাষের ধুম পড়েছে। আগাম শাকসবজি বাজারে তুলতে পারলেই অধিক টাকা উপার্জন করা সম্ভব- এ চিন্তা মাথায় রেখে চারা তৈরি ও জমি পরিচর্যায় ব্যস্ত জেলার বিভিন্ন উপজেলার কৃষকরা।
সিলেট কৃষি বিভাগ সূত্রে জানা যায়, চলিত অর্থ বছরে সিলেট অঞ্চলের ৪টি জেলায় ৮১ হাজার ৪৩৪ হেক্টর জমিতে শীতকালীন সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে সিলেট জেলার ১৩টি উপজেলায় ৪২ হাজার ২’শ ৫০ হেক্টর জমিতে সবজি চাষ করা হবে। বেগুন, মুলা, টমেটো, শিম, বরবটি, শসা, লাউ, কুমড়া, ফুলকপি, বাঁধাকপি, ক্ষীরাসহ বিভিন্ন জাতের সবজি চাষ করার লক্ষ্য নিয়ে কৃষকরা মাঠে ব্যস্ত সময় পার করছেন।
জেলার সিলেট সদর, দক্ষিণ সুরমা, বিশ্বনাথ, ওসমানীনগর ও গোলাপগঞ্জ উপজেলায় ব্যাপকহারে শাকসবজি চাষ হয়। সাম্প্রতিক সময়ে চাষিরা সবজি চাষ করে লাভবান হওয়ায় তারা শীতের আগাম চাষে ঝুঁকে পড়েছে। আগাম সবজির মধ্যে রয়েছে মুলা, বেগুন, শিম, ফুলকপি, বাঁধা কপি, লালশাক, তিতা করলা, টমেটো, ঢেরশ, পালংশাক ও পুঁই শাক ইত্যাদি। তবে সামান্য বৃষ্টি হওয়াতে সবজি চাষ আগের চেয়ে ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে।
১৭ অক্টোবর সোমবার সরেজমিন দক্ষিণ সুরমা উপজেলার গ্রামগুলোতে দেখা গেছে, চাষীরা ব্যাপকহারে শীতকালীন সবজি চাষ করছে। চারা তৈরি থেকে শুরু করে আগাম শাকসবজি রোপনে ব্যস্ত সময় পার করছেন কামালবাজার ইউনিয়নের কৃষক ছয়দুর রহমান। তিনি ৫০ শতক জমিতে এ বছর শীতকালীন সবজি চাষ করছেন।
ওসমানীনগরের সবজি চাষী সুফিয়ান খান বলেন, শীতকালীন সবজি চাষের ফলে আর্থিক ভাবে লাভবান হওয়া যায়। তিনি ইতিমধ্যে ৯০ শতক জমিতে লাউ, শিম, তিতা করলা, টমেটো, ঢেরশ, পালংশাক ও পুঁই শাক ইত্যাদি চাষ করেছেন।
স্থানীয় কয়েকজন কাচাঁমাল ব্যবসায়ী জানান, যে কোনো সবজি যদি মৌসুমের শুরুতে বাজারে তোলা যায়, তবে তার দাম বেশি পাওয়া যায়।
এ ছাড়া অত্র জেলার সদর উপজেলার টুকেরবাজারে ব্যাপক হারে সবজি চাষ হয়। এখান থেকে প্রচুর পরিমাণ সবজি স্থানীয় ভাবে চাহিদা মিটিয়ে অন্যান্যস্থানে নিয়ে যাওয়া হয়।
সিলেট সদর ও দক্ষিণ সুরমা উপজেলার কয়েকটি গ্রামে দেখা গেছে, কৃষকরা শীতকালীন সবজি চাষে ব্যস্ত সময় কাটাচ্ছে। খেত থেকে আগাছা পরিস্কার এবং পর্যাপ্ত পানি দিচ্ছে। কেউ কেউ ফসলের উপর বিভিন্ন পোকা-মাকড় থেকে রক্ষা পাওয়ার জন্য কীটনাশক ছিটিয়ে যাচ্ছে। প্রতিটি জমিতেই ভালো ফসল উৎপাদনের জন্য কৃষকরা খুব যতœ সহকারে পরিশ্রম করে যাচ্ছে। তবে মাঠ থেকে পরিপূর্ণ ফল তুলতে আরো সময় লাগবে।
দক্ষিণ সুরমা উপজেলার মোল্লারগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মামুন খান জানান, শীতের সবজি চাষে আমার ইউনিয়নের কৃষকরা ব্যস্ত সময় কাটাচ্ছেন। এবারও ভাল সবজি ফলন হবে বলে আশা করা যাচ্ছে।
এ বিষয়ে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট অঞ্চলের উপ-পরিচালক কাজী মজিবুর রহমান বলেন, জেলার কৃষকরা বর্তমানে শীতকালীন সবজি চাষে ব্যস্ত সময় অতিবাহিত করছেন। বীজ তলা তৈরী, চারা উৎপাদন ও রোপণ সহ পরিচর্যায় কৃষকরা সার্বক্ষণিক কাজ করছেন। এ বিষয়ে সার্বক্ষণিক উপজেলা পর্যায়ে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা মাঠে কৃষকদের বিনামূল্যে পরামর্শ দিচ্ছেন।