May 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, March 22nd, 2024, 8:30 pm

শুরুর আইপিএল থেকে সরে গেল যারা

অনলাইন ডেস্ক :

২০০৮ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ তথা আইপিএলের প্রথম আসর মাঠে গড়ায়। এরপর থেকে নিয়মিত হচ্ছে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই লিগ। অর্থ, পারফরম্যান্স আর তারকা ক্রিকেটারদের অংশগ্রহণে এই লিগ আরোহণ করেছে অনন্য উচ্চতায়। শুক্রবার (২২ মার্চ)  রাতে মাঠে গড়ায় ১৭তম আসর তথা আইপিএল-২০২৪। অবাক করা বিষয় হলো বেশ কয়েকজন ক্রিকেটার আছেন যারা ২০০৮ সালে আইপিএলের প্রথম আসরে ছিলেন এবং ২০২৪ সালে এসেও তারা খেলছেন। সেই তালিকায় আছেন মাহেন্দ্র সিং ধোনি, রোহিত শর্মা, বিরাট কোহলি, রবীন্দ্র জাদেজা, রবীচন্দ্রন অশ্বিন, দিনেশ কার্তিক, শিখর ধাওয়ান, পিষুয চাওলা ও অমিত মিশ্রা। ধোনি শুরু থেকেই খেলছেন চেন্নাই সুপার কিংসে।

২০০৮ সালে ১.৫ মিলিয়ন ডলারে তাকে দলে নিয়েছিল চেন্নাই। এবারও যথারীতি তাদের হয়েই খেলবেন তিনি। কোহলি ৩০ হাজার ডলারে প্রথমে যোগ দিয়েছিলেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে। এবারও খেলছেন আরসিবির জার্সি গায়ে। ২০১৩ সাল থেকে দায়িত্ব পালন করছেন অধিনায়কের। রোহিত শর্মা শুরু করেছিলেন ডেকান চার্জার্সের হয়ে। ৭.৫ মিলিয়ন ডলারে তাকে দলে নিয়েছিল ডেকান।

এরপর থিতু হন মুম্বাই ইন্ডিয়ান্সে। রবীন্দ্র জাদেজার শুরুটা হয়েছিল রাজস্থান রয়্যালসে। তার পারফরম্যান্সে ভর করে প্রথম আসরেই শিরোপা জিতেছিল রাজস্থান। বর্তমানে খেলছেন চেন্নাইর হয়ে।

অশ্বিনকে ২০০৮ সালে দলে ভিড়িয়েছিল চেন্নাই সুপার কিংস। সেই থেকে ২০১৫ সাল পর্যন্ত চেন্নাইর হয়ে খেলেন তিনি। এবার তিনি খেলবেন রাজস্থানের হয়ে। ধাওয়ান (২০০৮ দিল্লি ডেয়ারডেভিলস), চাওলা (২০০৮ কিংস ইলেভেন পাঞ্জাব) ও মিশ্রারা (২০০৮ দিল্লি ডেয়ারডেভিলস) বিভিন্ন ফ্র্যাঞ্চাইজির হয়ে খেলেছেন লম্বা সময়ে। মানিষ পান্ডে ২০০৯ সালে প্রথম ভারতীয় হিসেবে করেছিলেন সেঞ্চুরি। দিনেশ কার্তিক ২০০৮ সালে দিল্লি ডেয়ারডেভিলসের হয়ে খেলা শুরু করেছিলেন। এবার তিনি খেলবেন বেঙ্গালুরুর হয়ে।