October 3, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, September 13th, 2022, 2:28 pm

শেখ রেহানার ৬৭তম জন্মদিন আজ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানার ৬৭তম জন্মদিন আজ। ১৯৫৬ সালের ১৩ সেপ্টেম্বর ঢাকার মিটফোর্ড হাসপাতালে জন্মগ্রহণকারী শেখ রেহানা বঙ্গবন্ধু ও বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের পাঁচ সন্তানের মধ্যে তৃতীয়। শেখ রেহানা লন্ডনে থাকায় এখানে জন্মদিন উপলক্ষে কোনো আনুষ্ঠানিক কর্মসূচি নেই।
শেখ রেহানা প্রফেসর ডঃ শফিক আহমেদ সিদ্দিককে বিয়ে করেন এবং তাদের এক ছেলে ও দুই মেয়ে রয়েছে।
তাদের ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক একটি আন্তর্জাতিক সংস্থায় কর্মরত এবং আওয়ামী লীগের গবেষণা শাখা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি, মেয়ে টিউলিপ সিদ্দিক ব্রিটিশ পার্লামেন্টের লেবার পার্টির এমপি এবং কনিষ্ঠ মেয়ে আজমিনা সিদ্দিক রূপন্তী লন্ডন ভিত্তিক কন্ট্রোল রিস্কস’র গ্লোবাল রিস্ক অ্যানালাইসিস এডিটর হিসেবে কাজ করছেন।
১৯৭৫ সালের ১৫ আগস্টের রাতে দুই কন্যা ছাড়া বঙ্গবন্ধুর পুরো পরিবারকে কিছু সেনা সদস্য নির্মমভাবে হত্যা করে। বঙ্গবন্ধুর দুই মেয়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শেখ রেহানা তখনকার পশ্চিম জার্মানি সফরে থাকার কারণে গণহত্যা থেকে বেঁচে যান।
সকলের কাছে ‘ছোট আপা’ নামে পরিচিত শেখ রেহানা তার পিতা বঙ্গবন্ধুর কাছ থেকে উত্তরাধিকারসূত্রে সাধারণ জীবনধারা পেয়েছেন।
সামাজিক যোগাযোগ মাধ্যমে হাজার হাজার মানুষ এবং অনুসারী শেখ রেহানাকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন এবং তার জন্মদিন উপলক্ষে তার দীর্ঘ ও সুস্থ জীবন কামনা করেছেন।

—-বাসস