September 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, August 16th, 2022, 7:10 pm

শেরপুরের ঝিনাইগাতী স্বাস্থ্য কমপ্লেক্সে ১বছর পর বিনামূলে সিজার অপারেশন

মোঃ আবু রায়হান, শেরপুর (ঝিনাইগাতী) :
শেরপুরের ঝিনাইগাতী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আবারও বিনামূল্যে সিজার অপারেশন কার্যক্রমটি চালু করা হয়েছে। মঙ্গলবার (১৬ আগষ্ট) দুপুরে বিনামূল্যে সিজার অপারেশন সেবা পুনরায় শুরু করাতে গর্ভবতী দরিদ্র-অসহায় পরিবারের নারী ও তাদের পরিবারদের মাঝে স্বত্বি ফিরে এসেছে। মা এবং সন্তান উভয় সুস্থ্য আছেন।

মঙ্গলবার (১৬ আগষ্ট) সিজারের মাধ্যমে কন্যা সন্তান জন্ম দেয়া কাংশা ইউনিয়নের নকশী গ্রামের প্রসূতির স্বামী মোঃ রহুল আমিন জানান, তার স্ত্রীকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করার পর নরমাল ডেলিভারির মাধ্যমে সন্তান প্রসব না হওয়ায় ইউএইচএফপিও ডা. রাজিব সাহার নেতৃত্বে একদল চিকিৎসক তার স্ত্রীর সিজার সম্পন্ন করেন।
তিনি আরও জানান, প্রথম দিকে কিছুটা ভয় পেয়েছিলাম। কিন্তু অভিজ্ঞ ডাক্তার ও নার্সদের প্রচেষ্টায় আমার সন্তান সুস্থ ও সুন্দরভাবে জন্ম নিয়েছে।

সিজার অপারেশন পরিচালনা করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রাজিব সাহা, গাইনি কনসালটেন্ট ডাঃ মায়া হোড়, অ্যানেস্থিসিয়া কনসালটেন্ট ডাঃ নিলাদ্রী হোড় পার্থ, ডাঃ সাদ্দাম হোসেন এবং ডাঃ ফাতেমাতুজহুরা নিপা।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (ইউএইচপিও) ডা. রাজিব সাহা বলেন, প্রায় দেড় বছর সময় নানা সমস্যার কারণে অপারেশন থিয়েটারে তেমন একটা কার্যক্রম ছিল না। অপারেশনের জন্য ব্যবহৃত যন্ত্রপাতিগুলো মেরামত করে আজকে প্রথমবারের মত সিজার অপারেশন শুরু করলাম। বিনামূল্যে সিজার অপারেশন কার্যক্রম অত্রাঞ্চলের মানুষদের জন্য ভালো একটা সুযোগ। এতে গর্ভবতী নারীদের বেসরকারি হাসপাতাল বা ক্লিনিকে ভর্তি না করে এ হাসপাতালে ভর্তি করানোর জন্য পরামর্শ দেন।

শেরপুরের সিভিল সার্জন ডাঃ অনুপম ভট্টচার্য্য বলেন, অনেকদিন ধরেই শেরপুর সদর হাসপাতালে এ সেবাটি চালু রয়েছে। অনেক দিন বন্ধ থাকার পর আজ ঝিনাইগাতী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে উক্ত সেবাটি পুনরায় চালু করা হল। খুব দ্রুত সময়ের মধ্যে অন্যান্য উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ সেবাটি চালু করা হবে।