February 9, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, December 4th, 2022, 4:37 pm

শেরপুরে নানা আয়োজনে প্রতিবন্ধী দিবস পালিত

জেলা প্রতিনিধি, শেরপুর (ঝিনাইগাতী):

‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য পরিবর্তনমুখী পদক্ষেপ, প্রবেশগম্য ও সমতাভিত্তিক বিশ্ব বিনির্মাণে উদ্ভাবনের ভূমিকা’ এ প্রতিপাদ্য বিষয়কে ধারণ করে শেরপুরে যথাযোগ্য মর্যাদায় ৩১তম আন্তর্জাতিক ও ২৪তম জাতীয় প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে শনিবার (৩ ডিসেম্বর) জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। ওইসময় জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা বিভাগের অন্যান্য কর্মকর্তাসহ গণমাধ্যমকর্মী, মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধীদের নিয়ে কাজ করা বিভিন্ন সংগঠন ও স্কুলের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

র‌্যালি শেষে জেলা প্রশাসন ও জেলা সমাজসেবা কার্যালয়ের উদ্যোগে জেলা প্রশাসনের সম্মেলন কক্ষ রজনীগন্ধায় আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক সাহেলা আক্তার। এসময় তিনি বলেন, প্রতিবন্ধীরা এখন আর সমাজের বোঝা নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের ভাতার পাশাপাশি চিকিৎসা, শিক্ষা ও চাকরিসহ তাদের সকল ক্ষেত্রে প্রবেশাধিকার নিশ্চিত করেছেন।

জেলা সমাজ সেবা বিভাগের উপপরিচালক এটিএম আমিনুল ইসলামের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুকতাদিরুল আহমেদ ও অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) আবু বকর সিদ্দিক। স্বাগত বক্তব্য রাখেন জেলা প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা হোসনে আরা। অন্যান্যদের মাঝে আরও বক্তব্য রাখেন সদর উপজেলা পরিষদের ভাইস-চেয়ারম্যান সাবিহা জামান শাপলা, প্রেসক্লাবের সাবেক সভাপতি রফিকুল ইসলাম আধার, সাধারণ সম্পাদক মেরাজ উদ্দিন, সিনিয়র সাংবাদিক দেবাশীষ ভট্টাচার্য, প্রতিবন্ধী সংস্থার প্রধান সৈয়দ শাহজাহান আহমেদ, প্রতিবন্ধী স্কুলের প্রতিষ্ঠাতা হোসাইন মোহাম্মদ এরশাদ, প্রতিবন্ধী সংস্থার জান্নাতুল ফেরদৌস মিশুসহ অন্যান্যরা।

বক্তব্য শেষে ৬জন শারীরিক প্রতিবন্ধীর মাঝে ৬টি হুইল চেয়ার, একজন শ্রবণ প্রতিবন্ধীকে হেয়ারিং এইড ও ৮ জন প্রতিবন্ধীকে ১ লক্ষ ৭০ হাজার টাকার ক্ষুদ্র ঋণ বিতরণ করা হয়।