June 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, October 23rd, 2023, 8:20 pm

শেষ হলো দক্ষিণ এশীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব

অনলাইন ডেস্ক :

টরন্টো যেন এক ফিল্ম ফেস্টিভ্যাল সিটি! জমজমাট টরন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, টরন্টো মাল্টিকালচারাল ফিল্ম ফেস্টভ্যালের পর গত রোববার শেষ হলো দক্ষিণ এশীয় আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২৩ (আইএফএফএসএ)। টরন্টোস্থ মিসিসিসাগার সিভিক সেন্টারে গত ১২ অক্টোবর উদ্বোধন করা হয় এই চলচ্চিত্র উৎসব। চোখ ধাঁধানো গালা নাইট এবং রেড কার্পেট রিসেপশনে অংশ নেন বিশ্বের বিভিন্ন দেশের অভিনেতা, অভিনেত্রী, পরিচালক, প্রযোজকসহ শত শত দর্শক। এবার ১১ দিনব্যাপী ১২তম উৎসবের তালিকায় রয়েছে ১৩টি বাংলা সিনেমা।

উৎসবের ৪র্থ দিনে গত ১৫ অক্টোবর দিনব্যাপী তিনটি বাংলা সিনেমা দেখানো হলো সিনেপ্লেক্স সিনেমার স্কারবোরোর এগলিন্টন টাউন সেন্টারে। প্রদর্শিত হলো- ইন্দ্রাসিস আচারিয়ার ‘নীহারিকা’; নুহাশ হুমায়নের প্রথম চলচ্চিত্র ‘পেটকাটা ষ’ এবং ফুয়াদ চৌধুরী পরিচালিত ‘মেঘনা কন্যা’। ‘পেটকাটা ষ’ চার খন্ড ভৌতিক, বিজ্ঞান, বাস্তব, অবাস্তব, কাব্যিক, এনজিও এবং নামকরণ থেকে শুরু করে সব মিলিয়ে এলোমেলো ভাবনার ছবি। আর ‘মেঘনা কন্যা’ সামাজিক, বাণিজ্যিক ছবি। এতে নারীপাচারের চিত্র উপস্থাপিত হয়েছে।

যা দালাল ফজলুল রহমান বাবুর ভাষ্য- এটা নারীদের কর্মসংস্থানের ব্যবস্থা! নির্মাতা ফুয়াদ চৌধুরীর মতে, নারী পাচারের মতো একটি কঠিন বিষয়ের সঙ্গে গ্রামীণ পটভূমিতে বলা সিনেমাটির গল্পে রয়েছে দর্শকের জন্য পর্যাপ্ত বিনোদন। উৎসবের অন্যতম কর্মকর্তা এবং প্রযোজক আনোয়ার আজাদ সংবাদমাধ্যমকে জানান, গত রোববার শেষ দিনে প্রদর্শিত ১২০টি ছবি থেকে সেরা পরিচালক, সেরা অভিনেতা-অভিনেত্রী, সেরা শর্ট ফিল্ম, সেরা ফিচার ফিল্মসহ অন্যান্য ক্যাটাগিরিতে পুরস্কার ঘোষণা প্রদান করা হয়। উৎসবটি কানাডায় একটি আন্তর্জাতিক আইকন এবং দক্ষিণ এশীয় চলচ্চিত্রের কণ্ঠস্বর হয়ে উঠেছে।