May 26, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, April 1st, 2022, 7:55 pm

শেষ হলো মেডিকেলের ভর্তি পরীক্ষা

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা চলাকালে কেন্দ্রের বাইরে অভিভাবকদের অপেক্ষা।

রাজধানী ঢাকাসহ সারাদেশে একযোগে ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষা ১৯টি কেন্দ্রের মোট ৫৭টি ভেন্যুতে অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষা কেন্দ্রের সার্বিক পরিস্থিতি সরেজমিন পরিদর্শনের লক্ষ্যে সকাল ১০টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবন পরিদর্শনে আসেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। পরিদর্শন শেষে মন্ত্রী কেন্দ্রে উপস্থিত মিডিয়ার সঙ্গে ব্রিফিং করেন।

স্বাস্থ্যমন্ত্রী এসময় বলেন, ‘পরীক্ষা কেন্দ্রের সার্বিক পরিস্থিতি ভালো। পরীক্ষার প্রশ্নপত্র মানসম্পন্ন হয়েছে বলে শিক্ষার্থীরা জানিয়েছে। পরীক্ষা নিয়ে কোন কোন মহল প্রোপাগান্ডা ছড়াতে তৎপর থাকতে পারে। এ ব্যাপারে শিক্ষার্থীসহ অভিভাবকদের সতর্ক থাকতে হবে। প্রশ্ন ফাস নিয়েও নানা মহল গুজব ছড়াতে চেষ্টা করে। এ ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয় যথেষ্ট সচেতন রয়েছে।’

তিনি আরও বলেন, ‘পরীক্ষার প্রশ্নপত্র শুরু থেকে কেন্দ্রে পরীক্ষা শেষ হওয়া ও রেজাল্ট দেয়া পর্যন্ত সব ধরনের সতর্কতা আমরা নিয়েছি। প্রশ্নপত্র বহনকারী গাড়িটিও আমরা ডিজিটাল মনিটরিংয়ের আওতায় রেখেছি। সামাজিক মাধ্যমে কিছু লোক ভুয়া প্রশ্নপত্র তৈরি করে প্রশ্নফাস সংক্রান্ত ভুয়া তথ্য ছড়িয়ে দিতে চেষ্টা করেছিল। তার আগেই আমরা সেরকম দুজনকে গ্রেপ্তার করতে সক্ষম হয়েছি।

মন্ত্রী বলেন, অভিভাবকদের শুধু এটুকু বলতে চাই, তারা যেন বাইরের কোন উস্কানিতে কান না দেন। স্বাস্থ্য মন্ত্রণালয় অত্যন্ত নিয়মতান্ত্রিক ও কঠোরতার মাধ্যমে এই পরীক্ষায় শতভাগ স্বচ্ছতার সঙ্গে ফলাফল প্রকাশ করবে।

উল্লেখ্য, দেশব্যাপী মোট চার হাজার ৩৫০টি আসনের বিপরীতে এবারের এমবিবিএস মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষায় মোট এক লাখ ৪৩ হাজার ৯১৫ জন পরীক্ষার্থী অংশ নিয়েছে। এর মধ্যে ঢাকায় অংশ নিয়েছেন ৬১ হাজার ৬৭৮ জন প্রার্থী। সরকারি মেডিকেল কলেজের একটি আসনের বিপরীতে ৩৩ জন করে প্রার্থী অংশ নিয়েছে যা বিগত যেকোনো বছরের তুলনায় বেশি।

—ইউএনবি