May 20, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, March 17th, 2022, 9:54 pm

শেষ হলো মেলা, এবার ৫২ কোটি টাকার বই বিক্রি

অমর একুশে বইমেলা ২০২২ এর শেষ দিনে পাঠক ও দর্শনার্থীদের ছিল উপচে পড়া ভীড়। ছবিটি বৃহস্পতিবার সোহরাওয়ার্দী উদ্যান থেকে তোলা।

নিজস্ব প্রতিবেদক:

অমর একুশে বইমেলার পর্দা নামলো। বৃহস্পতিবার (১৭ মার্চ) রাত ৯টায় শেষ হয় এবারের মেলা। সাঙ্গ হলো লেখক, প্রকাশক, কবি, সাহিত্যিক ও বইপিপাসু ক্রেতা এবং বিক্রেতাদের মিলনমেলা। আগামী ফেব্রুয়ারি পর্যন্ত অপেক্ষার দীর্ঘ প্রহর গুনতে হবে। শেষদিনে বৃহস্পতিবার (১৭ মার্চ) বেলা ১১টা থেকে শুরু হয় বইমেলা। তবে সকাল ১০টা থেকেই রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকা থেকে পাঠক-ক্রেতারা পরিবার-পরিজন নিয়ে বাংলা একাডেমি ও শহীদ সোহরাওয়ার্দী উদ্যানে আসতে থাকেন। দুপুর গড়াতেই বাড়তে থাকে ক্রেতা। করোনাভাইরাসের সংক্রমণজনিত কারণে অমর একুশে বইমেলা এবার কিছুটা দেরিতে শুরু হয়।

অমর একুশে বইমেলা ২০২২ এর শেষ দিনে পাঠক ও দর্শনার্থীদের ছিল উপচে পড়া ভীড়। ছবিটি বৃহস্পতিবার সোহরাওয়ার্দী উদ্যান থেকে তোলা।

গত ১৫ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভার্চুয়ালি ৩৮তম বইমেলার উদ্বোধন করেন। প্রথমে অমর একুশে বইমেলা ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে বলে জানিয়েছিল বাংলা একাডেমি। পরে মেলার সময়সীমা বাড়িয়ে ১৭ মার্চ করা হয়। এবারের মেলায় তিন হাজারেরও বেশি নতুন বই এসেছে। প্রকাশিত বইয়ের মধ্যে এক-তৃতীয়াংশই কবিতার বই। এদিকে এবারের বইমেলায় প্রায় সাড়ে ৫২ কোটি টাকার বই বিক্রি হয়েছে। এর মধ্যে বাংলা একাডেমির বই বিক্রি হয়েছে ১ কোটি ২৭ লাখ টাকার। ২০২১ সালে মোট বই বিক্রি হয়েছিল ৩ কোটি টাকার। সেদিক থেকে টাকার হিসাবে বিক্রি বেড়েছে সাড়ে ১৭ গুণ। এবার বইমেলায় মোট বই প্রকাশ হয়েছে ৩ হাজার ৪১৬টি। এর মধ্যে মানসম্পন্ন বই নির্বাচিত হয়েছে ৯০৯টি, যা পুরো বইয়ের ২৬ ভাগ। ২০২০ সালে এই হার ছিল ১৫ ভাগ। বৃহস্পতিবার (১৭ মার্চ) বিকেলে অমর একুশে বইমেলার শেষ দিনে মূল প্রতিবেদনে এসব তথ্য জানান বইমেলা আয়োজক কমিটির সদস্য সচিব ড. মো. জালাল আহমেদ। এ সময় আরও উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, সংস্কৃতি সচিব আবুল মনসুর, বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন, মহাপরিচালক মুহম্মদ নুরুল হুদা প্রমুখ।