July 16, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, January 23rd, 2024, 9:30 pm

শৈত্যপ্রবাহে কাঁপছে ঢাকাসহ চার বিভাগ

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর (বিএমডি) জানিয়েছে, ২৩ জানুয়ারি দেশের চার বিভাগ ও কয়েকটি জেলায় মৃদু শৈত্যপ্রবাহ চলছে। তাপমাত্রা কম ও ঘন কুয়াশা অব্যাহত থাকবে এবং একই সঙ্গে কিছু অঞ্চলে তাপমাত্রা আরও কমতে পারে জানানো হয়েছে।

আবহাওয়ার সর্বশেষ বুলেটিনে বলা হয়েছে, ঢাকা, রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগসহ মৌলভীবাজার, বরিশাল, ভোলা ও কুমিল্লা জেলার ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। চলতি মৌসুমে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙ্গা ও সিরাজগঞ্জে ৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস, যেখানে কক্সবাজারের টেকনাফ উপজেলায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

বিএমডি জানায়, ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রাকে মৃদু শৈত্যপ্রবাহ, ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত মাঝারি শৈত্যপ্রবাহ এবং ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে তাপমাত্রা নামলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়।

শৈত্যপ্রবাহের পাশাপাশি মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশজুড়ে মাঝারি থেকে ঘন কুয়াশা থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে, যা কিছু কিছু এলাকায় দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে জানানো হয়েছে। এই কুয়াশা বিমান চলাচল, অভ্যন্তরীণ নৌ পরিবহন এবং সড়ক যোগাযোগের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়ায়।

সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা বাড়ার সামান্য আশঙ্কা রয়েছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা বিভাগের দু-এক জায়গায় হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হতে পারে।

বিশেষ করে বাংলাদেশের উত্তরাঞ্চলের বাসিন্দারা গত কয়েকদিন ধরে তীব্র শীতের মুখোমুখি হচ্ছেন। আবহাওয়ার এই পরিস্থিতি স্বাভাবিক জীবনযাত্রাকে মারাত্মক ব্যাহত করেছে এবং দৈনন্দিন রুটিন ও পরিবহন পরিষেবাগুলোকে প্রভাবিত করেছে।

—–ইউএনবি