September 27, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, August 30th, 2022, 8:22 pm

শ্রীলঙ্কার মতো সংকট বাংলাদেশে হবে না: প্রধানমন্ত্রী

ছবি: পি আই ডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশের অর্থনৈতিক পরিস্থিতি কখনও শ্রীলঙ্কার মতো হবে না। কারণ আমাদের সরকার পরিকল্পিতভাবে দেশের উন্নয়ন করছে।

তিনি বলেন, ‘আমাদের বিরুদ্ধে অনেক মিথ্যা অভিযোগ করে লাভ নাই। বাংলাদেশ কখনও শ্রীলঙ্কা হবে না, হতে দেয়া হবে না।’

মঙ্গলবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের উদ্যোগে ১৯৭৫ সালের ১৫ আগস্ট স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপরিবারকে হত্যা, শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবসের আলোচনায় তিনি এসব কথা বলেন।

আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের ধারা অব্যাহত রাখতে তার সরকার পরিকল্পিতভাবে বাজেট প্রণয়ন করেছে।

তিনি বলেন, প্রতিটি উন্নয়ন প্রকল্প অর্থনৈতিকভাবে দেশকে লাভবান করতে গ্রহণ করা হয়েছে।

তিনি আরও বলেন, ‘প্রত্যেকটি উন্নয়নমূলক পরিকল্পনা গ্রহণের আগে আমরা চিন্তা করেছি দেশ ও দেশের মানুষ এটি থেকে কিভাবে লাভবান হতে পারবে। একটি বড় প্রকল্প থেকে মোটা অংকের কমিশন নিতে সর্বোপরি আমরা কখনও চিন্তা করিনি।’ ‘শেখ হাসিনা কোন প্রকল্প থেকে এভাবে (টাকা কামাই করতে) চিন্তা করেনি,’ তিনি যোগ করেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ সময়মতো বিদেশি বিনিয়োগের ব্যয় পরিশোধ করছে।

তিনি বলেন, ‘আমরা ধারের টাকায় ঘি খাই না। আমাদের ঋণের পরিমাণ খুব বেশি নয় যে আমরা কোন প্রকার ঋণের ফাঁদে পড়ে যাবো।’

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মান্নাফি অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন। এতে আরও বক্তব্য দেন ঢাকা মহানগর উত্তর আ.লীগের সভাপতি শেখ বজলুর রহমান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস উত্তরের মেয়র মো. আতিকুল ইসলাম, ঢাকা মহানগর উত্তর আ.লীগের সহ-সভাপতি সাদেক খান এমপি এবং এমএ কাদের খান, সাধারণ সম্পাদক এসএম মান্নান কচি এবং ঢাকা মহানগর দক্ষিণের সহ-সভাপতি শহীদ সেরনিয়াবাত এবং নূরুল আমিন রুহুল এমপি এবং সাধারণ সম্পাদক হুমায়ুন কবির প্রমুখ।

—-ইউএনবি