May 22, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 26th, 2023, 8:13 pm

শ্রীলঙ্কায় জ্যোতিরা

অনলাইন ডেস্ক :

আইসিসি উইমেন’স চ্যাম্পিয়নশিপের তিন ওয়ানডে ও পরে সমানসংখ্যক টি-টোয়েন্টি ম্যাচ খেলতে গত মঙ্গলবার প্রথম বারের মতো শ্রীলঙ্কায় গেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। মঙ্গলবার দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ফ্লাইটে করে নিগার সুলতানা জ্যোতিরা দেশ ছাড়েন। শ্রীলঙ্কায় আজ বৃহস্পতিবার এসএলসি বোর্ড প্রেসিডেন্টস একাদশের সঙ্গে একটি ৫০ ওভারের প্রস্তুতি ম্যাচ খেলবেন বাংলাদেশের মেয়েরা। এরপর ২৯ এপ্রিল প্রথম ওয়ানডে খেলতে নামবে দুই দল। সিরিজের বাকি দুই ম্যাচ হবে ২ ও ৪ মে। এ ছাড়া আগামী ৯ মে একই মাঠে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। বাকি দুই ম্যাচ হবে ১১ ও ১৩ মে। এর আগে গত সপ্তাহে এই সফরের দল ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সে সময় দেখা যায় দলে আগের সিরিজগুলো থেকে আসন্ন এই সিরিজে আনা হয়েছে ব্যাপক পরিবর্তন। অভিজ্ঞ ও পরীক্ষিত ক্রিকেটারদের বিশ্রাম দিয়ে দলে টেনেছে নতুন ও উদীয়মান খেলোয়াড়দের। শ্রীলঙ্কার বিপক্ষে তাই এবার জ্যোতির নেতৃত্বে মাঠে নামবে নতুন এক বাংলাদেশ দল। এদিকে এবারই প্রথম বারের মতো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে শ্রীলঙ্কায় যাচ্ছেন জ্যোতিরা। শুধু তাই নয়, মাঠের খেলায় এখন পর্যন্ত বাংলাদেশের নারীরা লঙ্কানদের বিপক্ষে খেলেছেন কেবল একটি ওয়ানডে ম্যাচ। তা-ও ২০১৭ সালে। কলম্বোয় বিশ্বকাপ বাছাইপর্বের সেই ম্যাচে বৃষ্টি বিঘ্নত হয়ে হারের শিকার হয় বাংলাদেশ। এ ছাড়া লঙ্কানদের বিপক্ষে টি-টোয়েন্টিতেও সুখকর স্মৃতি নেই নারীদের।

এখন পর্যন্ত সব টুর্নামেন্ট মিলিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে ৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন জ্যোতিরা, যার মধ্যে জয় পেয়েছেন মাত্র ২টিতে বাকি ৭টিতেই হেরেছেন। তবে এবার শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে ম্যাচগুলো জিততে পারলে নারীদের সামনে থাকে সরাসরি বিশ্বকাপে খেলার হাতছানি। এ নিয়ে গত মঙ্গলবার শ্রীলঙ্কা যাওয়ার আগে মিরপুরে সাংবাদিকদের অলরাউন্ডার জাহানারা আলম বলেছেন, ‘এখান থেকে কিছু পয়েন্ট অর্জন করে এগিয়ে যেতে পারি, তাহলে আমাদের জন্যই ভালো হবে।

এদিক থেকে বড় একটা রোল প্লে করবে ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ার রাউন্ড। অবশ্যই আর বিশ্বকাপ কোয়ালিফায়ার রাউন্ড খেলতে চাই না। একটা হয়েছে নিউজিল্যান্ডে। দ্বিতীয় দ্বিপাক্ষিক সিরিজ হচ্ছে শ্রীলঙ্কায়। আমরা চেষ্টা করব, যতটা সম্ভব পয়েন্ট অর্জন করে সামনে এগিয়ে যাওয়ার জন্য।’ এ সময় লঙ্কানদের বিপক্ষে দল ভালো ফল নিয়ে আসতে পারবে উল্লেখ করে জাহানারা বলেন, ‘নির্ভর করছে আমাদের পারফরম্যান্সের ওপরে। তারা তাদের ঘরের মাঠে খেলবে। তারা চেষ্টা করবে ঐভাবে পিচ তৈরি করার। কন্ডিশনটাও ওদের অনুকূলে থাকবে। আমরা জানি যে, শ্রীলঙ্কায় অনেক গরম।

গরমটা আমাদের জন্য অনেক বেশি ফ্যাক্ট হবে বলে মনে হয় না। তবে তারা হয়তো ঐভাবে ব্যাটিং ট্র্যাক করার চেষ্টা করছে। আমি যতটুকু জেনেছি। আশা করছি যে, কঠিন তেমন কিছুই না। আমাদের প্রস্তুতি ভালো আছে। খুলনায় আমরা ভালো প্রস্তুতি নিয়েছি। আমার মনে হয় যে, ভালো লড়াই হবে। ভালো ফল নিয়ে আসতে পারব, ইনশাল্লাহ।’