May 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 20th, 2022, 4:32 pm

শ্রীলঙ্কায় সরকারবিরোধী বিক্ষোভে পুলিশের গুলিতে নিহত ১, আহত ১৩

অনলাইন ডেস্ক :

গভীর অর্থনৈতিক সঙ্কটের জেরে কয়েক সপ্তাহে ধরে শ্রীলঙ্কায় চলমান সরকারবিরোধী বিক্ষোভে প্রথমবারের মতো গুলিয়ে চালিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। তেলের তীব্র ঘাটতি এবং উচ্চ মূল্যের প্রতিবাদে মঙ্গলবার এই বিক্ষোভে পুলিশের গুলিতে একজন নিহত ও ১৩ জন আহত হয়েছে।

বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষের পর ১৫ জন পুলিশ সদস্যকে সামান্য আহত অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পুলিশের মুখপাত্র নিহাল তালদুওয়া এ তথ্য নিশ্চিত করে বলেছেন, রাজধানী কলম্বো থেকে ৯০ কিলোমিটার (৫৫ মাইল) উত্তর-পূর্বে রামবুক্কানায় বিক্ষোভকারীদের ওপর পুলিশ গুলি চালিয়েছে এবং পরে তারা ওই এলাকায় কারফিউ ঘোষণা করেছে।

তিনি বলেন, বিক্ষোভকারীরা রেলওয়ে এবং রাস্তা অবরোধ করেছিল এবং ছত্রভঙ্গ করার জন্য পুলিশের সতর্কবার্তা উপেক্ষা করেছিল। বিক্ষোভকারীরা পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করেছে।

কেগালে সরকারি হাসপাতালের ডা. মিহিরি প্রিয়াঙ্গানি বলেন, গুলিবিদ্ধ অবস্থায় ১৪ জনকে সেখানে আনা হয়েছিল এবং একজন মারা গেছে। অন্য তিনজনের অস্ত্রোপচার হয়েছে এবং তাদের পর্যবেক্ষণ করা হচ্ছে।

তিনি বলেন, হাসপাতালে চিকিৎসা নেয়া কিছু পুলিশ সদস্যরা সামান্য আঘাত পেয়েছেন, সম্ভবত এটি পাথরের আঘাতে হয়েছে ।

বিদেশি রিজার্ভ তলানিতে এবং ২৫ বিলিয়ন ডলার বৈদেশিক ঋণে জর্জরিত দেশটি এখন দেউলিয়া হওয়ার দ্বারপ্রান্তে।

এদিকে মার্কিন রাষ্ট্রদূত জুলি চুং এবং জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী হানা সিঙ্গার-হামডি সহিংসতার ঘটনায় সব পক্ষকে সংযমের আহ্বান জানিয়েছেন। এছাড়া তিনি শান্তিপূর্ণ প্রতিবাদের জনগণের অধিকার নিশ্চিত করার জন্য কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।