June 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, April 5th, 2024, 7:49 pm

ষষ্ঠ ধাপের উপজেলা নির্বাচনে অনলাইনে মনোনয়ন দাখিল পদ্ধতি চালু করেছে ইসি

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে অনলাইনে মনোনয়নপত্র দাখিল পদ্ধতি চালু করেছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচনে অংশ নিতে ইচ্ছুক প্রার্থীরা অনলাইনে সম্পূর্ণ মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। এছাড়া যে কোনো স্থান থেকে প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ সংক্রান্ত কার্যক্রমও সম্পন্ন করতে পারবেন তারা।

শুক্রবার(৫ এপ্রিল) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে নির্বাচন কমিশন।

মনোনয়নপত্র দাখিলের জন্য প্রার্থীরা অনলাইনে পছন্দমতো প্রচলিত কার্যকর উপায়ে জামানত জমা দিতে পারবেন।

প্রযুক্তিনির্ভর পদ্ধতিতে মনোনয়নপত্র দাখিল করলে প্রার্থীর সময় বাঁচবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অনলাইনে মনোনয়নপত্র দাখিলের জন্য www.ecs.gov.bd লিংকে (মনোনয়নপত্র অনলাইনে জমাদান) বা https://onss.ecs.gov.bd/ সরাসরি ব্যবহার করা যাবে।

অনলাইনে মনোনয়ন জমা দিতে হলে প্রথমত প্রার্থীদের রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। এক্ষেত্রে এনআইডি যাচাই ও মুখমণ্ডল শনাক্তকরণ যাচাই-বাছাই করা হয়। সফলভাবে রেজিস্ট্রেশন সম্পন্ন হওয়ার পর যে মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করা হয়েছে সেই নম্বরে ইউজার আইডি ও পাসওয়ার্ড পাঠানো হবে, যা সাবধানে সংরক্ষণ করতে হবে।

মনোনয়নপত্র দাখিলের পর রিটার্নিং অফিসার অনলাইনে দাখিলকৃত মনোনয়নপত্র প্রাপ্তি স্বীকার, নিশ্চিতকরণ, বাছাই/যাচাই-বাছাই, আপিল, প্রার্থিতা প্রত্যাহার, প্রতীক বরাদ্দসহ প্রয়োজনীয় সব কাজ সম্পাদন করবেন। প্রদত্ত ইউজার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করে প্রার্থী যে কোনো সময় তাদের দাখিলকৃত মনোনয়নপত্রের হালনাগাদ তথ্য জানতে পারবেন; পাশাপাশি মোবাইলে মেসেজ পাবেন।

অনলাইনে মনোনয়নপত্র দাখিল সংক্রান্ত যে কোনো প্রয়োজনে উপজেলা নির্বাচন অফিসে যোগাযোগ করা যাবে। শেষ সময়ের জন্য অপেক্ষা না করে পর্যাপ্ত সময় হাতে রেখে অনলাইনে মনোনয়নপত্র দাখিলের বিষয়টি নিশ্চিত করতে সংশ্লিষ্ট প্রার্থীদের নির্দেশ দিয়েছে ইসি।

প্রার্থীদের সুবিধার্থে ওয়েবসাইটের পাশাপাশি নির্বাচন কমিশনের নির্ধারিত ফেসবুক পেজ, বাংলাদেশ নির্বাচন কমিশন সচিবালয়ের ফেসবুক পেজ ও নিচের লিংকে ভিডিও টিউটোরিয়াল পাওয়া যাবে- https://youtu.be/hcImF47SkO8?si=eloeoZ1rI_liBs_G

——ইউএনবি