June 15, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, June 5th, 2024, 8:07 pm

সংসদে ভোটাভুটির পর ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিল স্লোভেনিয়া

এপি, লিউবলিয়ানা :

ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দেওয়া ইউরোপের তিনটি দেশের তালিকায় এবার যুক্ত হলো স্লোভেনিয়া। দেশটির সংসদে এ বিষয়ে ভোটাভুটির পর মঙ্গলবার ফিলিস্তনকে স্বীকৃতি দেওয়ার কথা জানানো হয়।

ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে গত সপ্তাহে একটি প্রস্তাবে অনুমোদন দেয় স্লোভেনিয়া সরকার। এরপর তা চূড়ান্ত অনুমোদনের জন্য সংসদে পাঠানো হয়। সংসদ সদস্যদের কাছ থেকে সিদ্ধান্ত গ্রহণের পরই চূড়ান্ত অনুমোদন পায় প্রস্তাবটি।

মঙ্গলবার (৪ জুন) ৯০ আসনবিশিষ্ট সংসদের ৫২ সদস্যের ভোটে সর্বসম্মতভাবে প্রস্তাবটি পাশ হয়। বাকি সদস্যরা অধিবেশনে উপস্থিত ছিলেন না।

ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়ে স্লোভেনিয়ার পররাষ্ট্রমন্ত্রী তানিয়া ফাইওন এক এক্স পোস্টে লেখেন, ‘প্রিয় ফিলিস্তিনি জনগণ, স্লোভেনিয়ার আজকের এই সিদ্ধান্ত আশা ও শান্তির বার্তা। আমরা বিশ্বাস করি, একমাত্র দ্বি-রাষ্ট্র সমাধানই মধ্যপ্রাচ্যকে স্থায়ী শান্তির দিকে ধাবিত করতে পারে। ইসরায়েল ও ফিলিস্তিন উভয় রাষ্ট্রের নিরাপত্তার জন্য স্লোভেনিয়া কাজ করে যাবে।’

এর আগে স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড একযোগে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়। ইসরায়েল সেসময় এসব দেশের সিদ্ধান্তের প্রতি নিন্দা জানায়। তবে সপ্তাহখানেক পর ওই তিন দেশের পথে হাঁটল স্লোভেনিয়াও।

তার আগে, ইউরোপীয় ইউনয়নের ৭ দেশসহ বিশ্বের ২৭টি দেশ ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দেয়।