January 29, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Saturday, December 10th, 2022, 2:25 pm

সংসদ থেকে বিএনপির ৭ এমপির পদত্যাগের ঘোষণা

অনলাইন ডেস্ক :

সংসদ থেকে পদত্যাগ করেছেন বিএনপির সাত সংসদ সদস্যের সবাই। শনিবার ঢাকার গোলাপবাগের বহুল আলোচিত সমাবেশে সংসদ সদস্যরা এখবর জানান।

তারা বলেন, দলীয় সিদ্ধান্ত অনুসারে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশে তারা পদত্যাগপত্র পাঠিয়ে দিয়েছেন।

৩৫০ আসনের সংসদে বিএনপির সাতজন সংসদ সদস্য হলেন উকিল আব্দুস সাত্তার (ব্রাহ্মণবাড়িয়া-২), হারুনর রশীদ (চাঁপাইনবাবগঞ্জ-৩), জি এম সিরাজ (বগুড়া-৭), আমিনুল ইসলাম (চাঁপাইনবাবগঞ্জ-২), জাহিদুর রহমান (ঠাকুরগাঁও-৩), মোশাররফ হোসেন (বগুড়া-৪) ও রুমিন ফারহানা (সংরক্ষিত নারী আসন), খবর বিডি নিউজ ২৪ ডটকমের।

এদের মধ্যে হারুন বিদেশে রয়েছেন। তিনি পদত্যাগপত্র স্বাক্ষর করে পাঠিয়েছেন বলে জানানো হয়। অন্যরা পদত্যাগপত্র জমা দিয়েছেন।

২০১৮ সালের নির্বাচনে বিএনপি জাতীয় ঐক্যফ্রন্ট গড়ে ভোটে অংশ নিয়েছিল। সেই নির্বাচনে বিএনপির ছয়জন বিজয়ী হন, পরে সংরক্ষিত নারী আসনের একটি পায় দলটি।

নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ তুলে শুরুতে বিএনপি জানিয়েছিল, তারা সংসদে যাবে না। পরে সিদ্ধান্ত বদলে শপথ নেন দলটির সংসদ সদস্যরা।

চার বছর পর সরকারবিরোধী আন্দোলনের মধ্যে সংসদ থেকে বেরিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিল দলটি।

গোলাপবাগ মাঠের সমাবেশে রুমিন ফারহানা বলেন, “আমরা সাতজন এমপি দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও দলের সিদ্ধান্ত অনুযায়ী পদত্যাগ করেছি। এ সরকারের অবৈধ পার্লামেন্টে আমরা আর সংসদে থাকতে পারি না।”

বিদেশে থাকা হারুন বাদে আর সবাই সমাবেশে বক্তৃতা দিতে দাঁড়িয়ে একে একে নিজের পদত্যাগের কথা জানান।

রুমিন বলেন, “আমাদের একজন হারুন অর রশীদ ৭ বার এমপি ছিলেন। বিদেশে থাকায় এ সমাবেশে নেই। উনি পদত্যাগপত্রে সই করে গেছেন। উনি আপনাদের সবার কাছে উনি অনুরোধ জানিয়েছেন, দলের সকল কর্মকাণ্ডের সঙ্গে আছেন।

“আমাদের সবার পদত্যাগপত্র অলরেডি ই-মেইলে (স্পিকারের কাছে) পাঠিয়ে দেওয়া হয়েছে। আগামীকাল হাতে হাতে সংসদে পৌঁছে দেব।”