August 17, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, December 23rd, 2021, 12:22 pm

সচল হলো শেবাচিমের আরটিপিসিআর মেশিন

অবশেষে প্রায় ৪ লাখ টাকার যন্ত্রাশং সংযোজন ও মেরামতের পর সচল হলো বরিশাল শের-ই-বাংলা মেডিকেল (শেবাচিম) কলেজের আরটিপিসিআর ল্যাবের মেশিনটি।

বুধবার রাতে রাজধানী ঢাকার ওভারসিজ মার্কেটিং করপোরেশন লিমিটেডের নামে এক ঠিকাদারি প্রতিষ্ঠানের বিশেষ প্রতিনিধি দল মেশিনটি সচলে কাজ করে। মেশিনটি মেরামত শেষে রাতেই নিজস্ব ব্যক্তিদের কাছ থেকে নমুনা সংগ্রহ করে পরীক্ষামূলক করোনা পরীক্ষা করে সফল হয়।

বৃহস্পতিবার থেকে আবারও নমুনা পরীক্ষা করানো হবে বলে নিশ্চিত করেছেন কলেজ অধ্যক্ষ প্রফেসর ডা. মনিরুজ্জামান।

সূত্র মতে, গত বছরের ৮ এপ্রিল মেশিনটি চালু হওয়ার পর থেকেই এ পর্যন্ত তিনবার বিকল হয়। সবশেষ গত ৮ ডিসেম্বর মেশিনটি বিকল হয়ে পড়লে এতে করে বিপাকে পরে রোগীরা। তবে বিকল্প হিসেবে ভোলা জেলার আরটিপিসিআর ল্যাব থেকে পরীক্ষা করানো হতো। কিন্তু সেখান থেকে নমুনা পরীক্ষার ফলাফল আসতে ৯৬ ঘণ্টার মতো লেগে যেতো।

সোমবার বরিশালে এসে বিষয়টি জানাতে পেরে ক্ষুব্ধ হন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব লোকমান হোসেন মিয়া। তিনি জরুরি ভিত্তিতে মেশিনটি মেরামত করার কেন্দ্রীয় ঔষধাগারের (সিএমএসডি) পরিচালক মোখলেছুর রহমান সরকারকে নির্দেশ দেন। পরে মঙ্গলবার রাজধানী ঢাকার ওভারসিজ মার্কেটিং কর্পোরেশন প্রাইভেট লিমিটেড প্রতিষ্ঠানের বিশেষ প্রতিনিধি দল মেশিনটি সচল করে।

শেবাচিমের পিসিআর ল্যাবের প্রধান ডা. একেএম আকবর কবির জানান, মেশিনটি বর্তমানে সচল রয়েছে। বুধবার রাতে নিজেদের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করে সফল হওয়া গেছে। বৃহস্পতিবার থেকে নমুনা প্রদানকারীদের পরীক্ষা কার্যক্রম শুরু হবে।

—ইউএনবি