December 7, 2021

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, November 19th, 2021, 12:53 pm

সন পদক অর্জন করেছেন বাংলাদেশের স্থপতি মেরিনা তাবাসসুম

বাংলাদেশি স্থপতি মেরিনা তাবাসসুম মঙ্গলবার তার মুকুটে আরেকটি পালক যোগ করেছেন। লন্ডনে স্যার জন সন জাদুঘরের দেয়া ২০২১ সন পদক অর্জন করেছেন তিনি।

শরণার্থী ও জলবায়ু পরিবর্তনের শিকারদের জন্য স্বল্প খরচে অস্থায়ী বাড়ির ডিজাইনের কাজের জন্য মেরিনাকে মর্যাদাপূর্ণ এই স্থাপত্য পুরস্কারে সম্মানিত করা হয়েছে।

২০১৭ সালে স্যার জন সন জাদুঘর দ্বারা প্রবর্তিত এই পদকটি অনুশীলন, ইতিহাস বা তত্ত্বের মাধ্যমে স্ব স্ব ক্ষেত্রে গুরত্বপূর্ণ অবদান রাখা স্থপতি, শিক্ষাবিদ ও সমালোচকদের স্বীকৃতি হিসেবে দেয়া হয়।

মেরিনা তাবাসসুম আর্কিটেক্টস (এমটিএ) এর প্রতিষ্ঠাতা ও প্রধান স্থপতি মেরিনার আগে ডেনিস স্কট ব্রাউন, রাফায়েল মোনিও ও কেনেথ ফ্র্যাম্পটনকে এই পুরস্কার দেওয়া হয়েছিল।

একটি লাইভ ডিজিটাল ইভেন্টে উপস্থিত হয়ে সম্মান প্রাপ্তির পর চতুর্থ সন পদক বক্তব্য দেন তিনি।

তার উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে বাইত উর রউফ মসজিদ,বাংলাদেশের স্বাধীনতা স্মৃতিস্তম্ভ ও স্বাধীনতার জাদুঘর।

যদিও মেরিনার সাম্প্রতিক কাজে এই স্মারক কাঠামোর বৈপরীত্য দেখা গেছে।

তিনি এখন কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্পে কাজ করছেন এবং দেশের উপকূলীয় অঞ্চলে অতি-নিম্ন আয়ের লোকদের জন্য মোবাইল মডুলার ঘর ডিজাইন করছেন। সবচেয়ে সস্তা ও সহজ উপকরণ, ঢেউতোলা ধাতু ও বাঁশসহ এমন উপকরণ দিয়ে কাজ করছেন যা চাইলেই সরানো যাবে।

মেরিনা বলেন, আমার বর্তমান কাজটি বাংলাদেশের জোড়া সংকটের উপর দৃষ্টি নিবদ্ধ করে করা হচ্ছে। উদ্বাস্তুদের দুর্দশা, এবং বৈশ্বিক উষ্ণায়নের কারণে বেড়ে চলা আমাদের বন্যা ঝুঁকির উপর ভিত্তি করে কাজটি করা হচ্ছে।

–ইউএনবি