June 12, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 2nd, 2023, 7:38 pm

‘সবগুলো বিভাগে উত্তরণ ঘটলেই একটি সিনেমা সেরা হয়’

অনলাইন ডেস্ক :

জাতীয় চলচ্চিত্র পুরস্কার সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা। এখানের যারা জুরি থাকেন তারা যেটি ঠিক মনে করেছেন সেভাবেই সেরা নির্বাচন করেছেন। যদিও আমি জানি না এবার কারা জুরিবোর্ডে ছিলেন। একটা বিষয় আমার অবাক লাগে এবার যেভাবে শিল্প নির্দেশনা বা চিত্রগ্রাহক বিভাগগুলোতে গুরুত্ব দেওয়া হয়েছে সেভাবে টেকনিক্যাল জায়গায় বিচারটা ঠিক মতো হয়নি আমার মনে হয়। কারণ আমার সৌভাগ্য যে কয়েকদিন আগে এফডিসির এক পুরস্কারের জুরি ছিলাম সেখানে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া প্রতিটি ছবি পুঙ্খানুপুঙ্খভাবে দেখা হয়েছে।

এবারের শ্রেষ্ঠ অভিনেতার পুরস্কার পেয়েছেন চঞ্চল চৌধুরী। তিনি একজন ব্রিলিয়ান্ট অভিনেতা এতে কোনো সন্দেহ নেই। অবশ্যই চঞ্চল ভাইয়ের যোগ্যতা আছে। কিন্তু বিচারকরা যখন একটি সিনেমা দেখেন সেটি ব্যাকরণ থেকে দেখতে হয়। যখন বিচার করতে বসা হয় তখন শুধু তিনি ওভারঅল ভালো অভিনয় করেছেন সেটা বিবেচ্য নয়, সেটা বিচারেরও ব্যাকরণ রয়েছে যেমন ধারাবাহিকতা, চরিত্র ধারণ। এসবগুলোর ওপর ভিত্তি করে জাতীয় পর্যায়ের এমন পুরস্কার দেওয়া উচিত। এখন সেই ব্যাকরণ ঠিক রেখে জুরিবোর্ড যাকে মনে করেন সেই পুরস্কারের যোগ্য।

অন্যদিকে, আমাদের জয়া আহসান একজন ফাইনেস্ট অভিনেতা। তার মানে ফাইনেস্ট অভিনেতা সব কাজ ফাইনেস্ট হবে এমনটা তো নয়। বলছি কারণ এই সিনেমায় জয়া আহসান তার পারিপার্শ্বিক অবস্থায় শতভাগ দিয়ে অভিনয় করতে পেরেছেন কিনা তাতে আমার সন্দেহ আছে। দুই থেকে তিন বছর ধরে ‘বিউটি সার্কাস’ নির্মাণ করা হয়েছে। কীভাবে সম্ভব এক অভিনেতার ধারাবাহিকতা ধরে রাখা। আমি বলবো না তিনি খারাপ অভিনয় করেছেন। তবে আরো ভালো করার সুযোগ ছিল। কিন্তু বিষয়টি তার হাতে ছিল না। কারণ আমি যেটা জানি অনেক প্রতিবন্ধকতার মধ্য দিয়ে তিনি এই কাজটি করেছেন। সেরা সিনেমার পুরস্কার পাচ্ছে ‘কুড়া পক্ষীর শুন্যে উড়া’ ‘পরাণ’। আমি দুটো সিনেমাই দেখেছি।

এখানে বলতে চাই, একটি সিনেমা তখনই সেরা হয় যখন সেটি সবগুলো বিভাগে উত্তরণ ঘটায়। সেই হিসেবে যখন আমরা ‘কুড়া পক্ষীর শুন্যে উড়া’কে সেরা সিনেমা মনে করছি একই কাতারে ‘পরান’কে তো বিচার করার কথা না। আমি রায়হান রাফির ‘দামাল’ দেখেছি। সেটি আমার কাছে ভালো লেগেছে। সেই তুলনায় ‘পরাণ’কে মনে হয়নি। এখানে আমার আদর্শগত সমস্যা আছে। এই ধরনের গল্প আমার পছন্দ নয়। সেটা আমার ব্যক্তিগত সমস্যা। কিন্তু রায়হান রাফি অনেক ভালো ও বুদ্ধিমান পরিচালক।