June 3, 2023

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, April 26th, 2023, 8:17 pm

সব ধরনের কন্ডিশনে উন্নতি চান হাথুরুসিংহে

অনলাইন ডেস্ক :

দৃষ্টি আপাতত আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজে। তবে চান্দিকা হাথুরুসিংহের ভাবনার গভীরে আছে দেশের বাইরে সামনে সব সিরিজই। প্রতিপক্ষ ও ফলাফল নিয়ে দুভার্বনাকে প্রশ্রয় দিতে চান না তিনি। বাংলাদেশ কোচের চাওয়া, সব কন্ডিশনে সব পরিস্থিতিতে ভালো পারফর্ম করার জায়গায় যেন পৌঁছাতে পারে দল। আপাতত ইংল্যান্ডের কন্ডিশনে ভালো করার প্রস্তুতি নিতে বুধবার সন্ধ্যায় দল নিয়ে সিলেটে যাচ্ছেন হাথুরুসিংহে। আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি হবে চেমসফোর্ডে। সেখানকার উইকেট ও কন্ডিশনের সঙ্গে বাংলাদেশের মধ্যে সিলেটের মিলই সবচেয়ে বেশি পেয়েছেন হাথুরুসিংহে।

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে বুধবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে বাংলাদেশ কোচ বললেন, এজন্যই ক্যাম্পের জন্য তিনি বেছে নিয়েছেন সিলেটকে। “আমরা যখন সিলেটে খেলেছি, এখানে কিছু উইকেট পেয়েছি, যেগুলোকে আমার মনে হয়েছে ইংল্যান্ডের উইকেটের সবচেয়ে কাছাকাছি। এজন্যই মনে হয়েছে, আমরা ওখানে অনুশীলন করব। আরেকটা ব্যাপার হলো আবহাওয়া। এখানে অনেক গরম। এ ছাড়া এখানে অনেক ম্যাচ হয়। যে ধরনের উইকেট আমি চাই, তা এখানে পাব না।” ছোট্ট এই ক্যাম্পটি স্রেফ তিন দিনের। এর মধ্যেই স্কিল ঝালাইয়ের চেষ্টা করবেন ক্রিকেটাররা। তবে এই সিরিজের জন্যই নয়, কোচ এভাবে তৈরি হতে চান প্রতি সিরিজের জন্যই।

হাথুরুসিংহে যখন আগের দফায় কোচের দায়িত্বে ছিলেন, তখন দেশের মাঠে প্রতিপক্ষ বুঝে তাদের দুর্বলতা অনুযায়ী উইকেট তৈরি করার কৌশল বেছে নিয়েছিলেন তিনি। সেটিতে যেমন কিছু ফল মিলেছিল, তেমনি সমালোচনাও ছিল বেশ। এবার টেস্ট ক্রিকেটের সূচির দিকে তাকিয়েই কৌশলে পরিবর্তন আনতে চান কোচ। সামনে দেশের বাইরে অনেক টেস্ট খেলতে হবে বাংলাদেশকে। দলকে সেই চ্যালেঞ্জের উপযোগী করে তুলতে চান কোচ।

“ব্যাপারটি শুধু ইংল্যান্ডের কন্ডিশনের নয়, আমাদের সার্বিক উন্নতির জন্যও প্রয়োজন এটা। প্রতিপক্ষ নিয়ে ও ফলাফল নিয়ে দুর্ভাবনার ব্যাপারও এখানে নেই। আমরা উন্নতি করতে চাই, ব্যস। ভবিষ্যতে যেখানেই আমরা খেলি না কেন, উন্নতি করতে চাই। সামনে আমাদের অনেক খেলা আছে, বিশেষ করে দেশের বাইরে টেস্ট আছে কিছু।” সিলেটে এই ক্যাম্পে থাকছেন না সাকিব আল হাসান। ছুটি পেয়ে যুক্তরাষ্ট্রে পরিবারের সঙ্গে সময় কাটাচ্ছেন তিনি। আইপিএল খেলতে যাওয়া লিটন কুমার দাস ও মুস্তাফিজুর রহমানও থাকছেন না। আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সিরিজের ম্যাচ তিনটি হবে আগামী ৯, ১২ ও ১৪ মে। মূল সিরিজের আগে বাংলাদেশ একটি প্রস্তুতি ম্যাচ খেলবে ৫ মে। প্রস্তুতি ম্যাচের আগেই দলে যোগ দেওয়ার কথা সাকিব ও মুস্তাফিজের। লিটন যোগ দেবেন প্রস্তুতি ম্যাচের পর।