June 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, October 17th, 2023, 7:05 pm

সমকামী বিয়েকে বৈধতা দেয়নি ভারতের সুপ্রিম কোর্ট

এপি, নয়া দিল্লি :

মকামী বিয়েকে বৈধতা দিতে অস্বীকৃতি জানিয়েছেন ভারতের সর্বোচ্চ আদালত। মঙ্গলবার (১৭ অক্টোবর) দেশটির প্রধান বিচারপতি বলেছেন, এই জাতীয় আইন তৈরি করার বিষয়টি সংসদের উপর নির্ভর করে।

সমকামী সম্প্রদায়ের অধিকার সমুন্নত রাখতে এবং তাদের বিরুদ্ধে বৈষম্যের অবসান ঘটাতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়।

চলতি বছরের শুরুতে বিশ্বের সবচেয়ে জনবহুল দেশটিতে সমকামী বিয়েকে বৈধতা দেওয়ার জন্য ২০টি আবেদনের শুনানি করেন পাঁচ বিচারপতির একটি বেঞ্চ।

চন্দ্রচূড় বলেন, সমলিঙ্গের বিয়ে নিয়ে ‘আমাদের কতদূর অগ্রসর হতে হবে’ তা নিয়ে বিচারপতিদের মধ্যে একমত ও মতবিরোধ রয়েছে।

প্রধান বিচারপতি আরও বলেন, ‘এই আদালত আইন করতে পারে না। এটি কেবল আইনের ব্যাখ্যা করতে পারে এবং এটি কার্যকর করতে পারে।’ এটি সংসদের সিদ্ধান্তের উপর নির্ভর করে যে তারা সমকামী ইউনিয়নগুলোকে অন্তর্ভুক্ত করার জন্য বিবাহ আইনগুলো সংশোধন বা প্রসারিত করতে পারে কিনা।

ভারতে এলজিবিটিকিউ+ মানুষের জন্য আইনি অধিকারগুলো গত এক দশকে প্রসারিত হয়েছে এবং এই পরিবর্তনগুলোর বেশিরভাগই সুপ্রিম কোর্টের হস্তক্ষেপের মাধ্যমে এসেছে।

মঙ্গলবারের রায়ের মাধ্যমে ২০১৮ সালে সর্বোচ্চ আদালত ঔপনিবেশিক আমলের একটি আইন বাতিল করে দেয়, যেখানে সমকামী যৌনতার জন্য ১০ বছর পর্যন্ত কারাদণ্ডের বিধান রাখা হয়েছিল। সমকামী সম্প্রদায়ের জন্য সাংবিধানিক অধিকার প্রসারিত করা হয়েছিল।

এই সিদ্ধান্তকে এলজিবিটিকিউ অধিকারের জন্য একটি ঐতিহাসিক বিজয় হিসাবে দেখা হয়েছিল। একজন বিচারক বলেছিলেন যে এটি ‘আরও ভাল ভবিষ্যতের পথ প্রশস্ত করবে।’