June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 9th, 2024, 7:31 pm

সমর্থনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছাত্রলীগ ও জনগণকে ধন্যবাদ জানাল ফিলিস্তিন

ফিলিস্তিনের স্বাধীনতার সমর্থনে বিশ্বব্যাপী চলমান ছাত্র-আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে বাংলাদেশে সংহতি সমাবেশ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ছাত্রলীগ ও দেশের জনগণকে ধন্যবাদ জানিয়েছে ফিলিস্তিনের রাজনৈতিক দল ও পশ্চিমতীরের শাসকগোষ্ঠী ফাতাহ।

বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজেদের পেইজে একটি পোস্টের মাধ্যমে ধন্যবাদ জানায় দলটি।

ওই পোস্টে বলা হয়, ‘বাংলাদেশের সরকার ও জনগণকে ধন্যবাদ। বিশেষ করে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফিলিস্তিনের প্রতি তার অটল সমর্থন, সংহতি এবং এর পাশে দাঁড়ানোর জন্য। এছাড়া এই সমাবেশের আয়োজন ও অংশগ্রহণের জন্য বাংলাদেশ ছাত্রলীগের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।’

এর আগে গত সোমবার স্বাধীন ফিলিস্তিন ইস্যুতে বিশ্বব্যাপী চলমান ছাত্র-আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে ছাত্রলীগের আয়োজনে দেশজুড়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সংহতি সমাবেশ আয়োজিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঐতিহাসিক মধুর ক্যান্টিন থেকে এ সংহতি সমাবেশের শুরু হয়।

এ সময় ফিলিস্তিন ও বাংলাদেশের জাতীয় পতাকা একসঙ্গে উত্তোলন করা হয়। এরপর পদযাত্রা শুরু করেন শিক্ষার্থীরা, যা সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে গিয়ে শেষ হয়।

এছাড়া জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ও সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়েও ছাত্রলীগের সংহতি সমাবেশ অনুষ্ঠিত হয়।

এ সমাবেশের ছাত্রলীগের পাশাপাশি যোগ দেয় সাধারণ শিক্ষার্থীরাও।

সমাবেশে শিক্ষার্থীরা স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি জানিয়ে ইসরায়েলের গণহত্যার নিন্দা জানান।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাস। এ হামলায় ১ হাজার ২০০ জন নিহত হয়। পাশাপাশি জিম্মিও করা হয় ২৪০ জনেরও বেশি মানুষকে। এরই প্রতিক্রিয়ায় সেদিনই ফিলিস্তিনের গাজায় সামরিক অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী।

প্রায় সাত মাস ধরে চলমান এই অভিযানে বিমান ও স্থল হামলায় এখন পর্যন্ত ৩৪ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে যাদের বেশিরভাগই নারী ও শিশু।

এই ব্যাপক ধ্বংসযজ্ঞ ও প্রাণহানির বিরুদ্ধে ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে বিক্ষোভে নেমেছে বিশ্বের বিভিন্ন দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

—–ইউএনবি