June 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 9th, 2024, 7:24 pm

সরকারি চাকরিতে কোটা পুনর্বহালে হাইকোর্টের রায়ের প্রতিবাদ ঢাবি শিক্ষার্থীদের

সরকারি চাকরিতে কোটা পদ্ধতি পুনর্বহালের হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রবিবার বিক্ষোভ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অন্তত ২ হাজার শিক্ষার্থী।

বেলা ১১টায় কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনের গেট থেকে মিছিলটি শুরু হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে গিয়ে শেষ হয়। সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিলের দাবিতে ক্যাম্পাসের বিভিন্ন প্রান্তে অবস্থান নিয়ে স্লোগান দেন আন্দোলনকারীরা।

ইংরেজি বিভাগের শিক্ষার্থী ফাহিম হতাশা প্রকাশ করে বলেন, ‘সরকারি চাকরিতে কোটা পদ্ধতি পুনঃপ্রবর্তনের সিদ্ধান্ত মেধা দিয়ে দেশকে এগিয়ে নিতে আগ্রহী শিক্ষার্থীদের আশা-আকাঙ্ক্ষাকে ধ্বংস করে দিয়েছে।’

দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত রাখার আহ্বান জানান তিনি।

ইনস্টিটিউট অব মডার্ন ল্যাঙ্গুয়েজেসের ফরাসি ভাষার শিক্ষার্থী তামান্না আক্তার একটি সুষ্ঠু প্রক্রিয়ার আহ্বান জানান, যেখানে সব চাকরিপ্রার্থীর জন্য সমান সুযোগ থাকবে।

তিনি বলেন, ‘আমি নারী হলেও নারী কোটা চাই না। কারণ কোটা পদ্ধতি মেধাতন্ত্র সমর্থন করে না।’

আরেক শিক্ষার্থী রিফাত রশিদ সমান অধিকারের সাংবিধানিক নিশ্চয়তার কথা তুলে ধরে বলেন, হাইকোর্টের সিদ্ধান্ত এসব মূলনীতির সঙ্গে সাংঘর্ষিক।

তিনি বলেন, ‘এ ধরনের বৈষম্যমূলক সিদ্ধান্ত এদেশের শিক্ষার্থীরা কখনোই মেনে নেবে না।’

২০১৮ সালের সিদ্ধান্ত পুনর্বহালের আহ্বান জানান তিনি।

আরেক আন্দোলনকারী বলেন, কোটা পদ্ধতি মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে সাংঘর্ষিক এবং এতে কম যোগ্যরাই লাভবান হবে।

সমাবেশ শেষে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল অ্যাটর্নি জেনারেলের কাছে হাইকোর্টের রায় প্রত্যাহার এবং ২০১৮ সালের নীতিমালা পুনঃপ্রবর্তনের আহ্বান জানিয়ে একটি স্মারকলিপি পেশ করে।

একই সঙ্গে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) বিক্ষোভ হয়েছে।

—–ইউএনবি