June 29, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, April 29th, 2022, 8:49 pm

সরকারি জমি আত্মসাতের অভিযোগে শিক্ষামন্ত্রীর ভাইয়ের বিরুদ্ধে মামলা

চাঁদপুরের হাইমচর উপজেলার প্রত্যন্ত চর এলাকায় ৪৮ একর সরকারি জমি আত্মসাতের অভিযোগে শিক্ষামন্ত্রী দীপু মনির ভাই ডা. জাওয়াদুর রহিম ওয়াদুদ টিপুসহ ২৫ জনের বিরুদ্ধে চাঁদপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে মামলা করা হয়েছে।

বৃহস্পতিবার উপজেলা সিনিয়র সহকারী জজ আদালতে এ দেওয়ানি মামলা করা হয়। আগামী ৩১ মে মামলার শুনানির দিন ধার্য করেছেন আদালত।

জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ ইউএনবিকে বলেন, ‘এগুলো সরকারের বিশেষ জমি হওয়ায় প্রশাসনের পক্ষ থেকে মামলা করা হয়েছে। এ মামলায় আমাকে বাদী করা হয়েছে।’

তিনি বলেন, মামলার প্রধান আসামি জাওয়াদুর রহমান চাঁদপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এবং তিনি বর্তমানে তার বোন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সঙ্গে ওমরাহ পালনে সৌদি আরবে আছেন।

ডিসি অঞ্জনা খান মজলিশ জানান, অন্য আসামিদের মধ্যে হাইমচর উপজেলা আ’লীগ কমিটির নেতা হুমায়ুন পাটোয়ারী, সাবেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সালাহউদ্দিন সরদার রয়েছেন।

মামলার অভিযোগে বলা হয়, হাইমচর উপজেলার মেঘনার দুর্গম চরের সোনাপুর-তাজপুর বাহেরচরে ১৯৫০ সালে চর জেগে ওঠে। যা পরে পয়স্তি ভূমি হিসেবে সরকারের রেকর্ডে চিহ্নিত হয়। সরকারি খাস জমি হওয়ায় পরে তা স্থানীয় কৃষকদের মধ্যে ইজারা প্রদান করা হয়।

কিন্তু টিপু ভুয়া দলিল তৈরি করে চরের ৪৮ একর জমি অপব্যবহার করেছেন বলে অভিযোগ জেলা প্রশাসনের নজরে আসে এবং দেওয়ানি মামলা করার সিদ্ধান্ত নেয় প্রশাসন।

—ইউএনবি