October 3, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, August 23rd, 2022, 7:20 pm

সলিমপুরে উচ্ছেদ অভিযান: ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক অবরোধ ছিন্নমূল বাসিন্দাদের

চট্টগ্রামের সীতাকুণ্ডের পাহাড়ি এলাকা জঙ্গল সলিমপুরে অবৈধভাবে বসবাসকারী ছিন্নমূলের হাজার হাজার নারী পুরুষ ঢাকা চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে রেখেছে। এতে করে মহাসড়কে যানচলাচল বন্ধ এবং উভয় দিকে যানজটের সৃষ্টি হয়েছে।

সলিমপুরের ছিন্নমূল এলাকা থেকে উচ্ছেদের চেষ্টা এবং গত ১৭ দিন যাবৎ বিদ্যুৎ ও পানির লাইন বিচ্ছিন্ন থাকার প্রতিবাদে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছে তারা।

মঙ্গলবার (২৩ আগস্ট) দুপুর সাড়ে ১২টার দিকে এ সীতাকুণ্ডের ফৌজদারহাট বাংলাবাজার এলাকায় মহাসড়কে অবস্থান নিয়ে এ অবরোধ দিয়েছে তারা।

ঘটনাস্থলে সীতাকুণ্ড থানার পুলিশ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা উপস্থিত থেকে পরিস্থিতি সামাল দেয়ার চেষ্টা করছে।

বিষয়টি নিশ্চিত করেছেন সীতাকুণ্ড উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহাদাত হোসেন।

তিনি বলেন, ছিন্নমূলের বাসিন্দারা তাদের বিভিন্ন দাবি-দাওয়া নিয়ে মহাসড়কে অবস্থান করার কারণে যানবাহন চলাচল বন্ধ রয়েছে। আমরা তাদের শান্তভাবে বুঝিয়ে অবরোধ তোলার চেষ্টা করছি।

জানা গেছে, এর আগে ছিন্নমূলের বাসিন্দার বায়োজিদ ফৌজদারহাট সড়ক অবরোধ করলে পুলিশ সেখান থেকে তাদের সরিয়ে দেয়। পরে তারা মহাসড়ক অবরোধ করেছে।

উল্লেখ্য, চট্টগ্রাম শহর সীতাকুণ্ডের মধ্যবর্তী এলাকা সীতাকুণ্ডের পাহাড় ঘেরা জঙ্গল সলিমপুরে সরকারি পাহাড় দখল করে যুগ যুগ ধরে বসবাস করে আসছে ছিন্নমূলের হাজার মানুষ। কতিপয় রাজনৈতিক আশ্রয়ে জায়গা ক্রয়বিক্রয় করে আসছে বিশাল সিণ্ডিকেট। এলাকাটি দিনদিন অপরাধ বেড়েই চলছে। সম্প্রতি সরকার উক্ত এলাকায় বসতি স্থাপনকারী ১৫ হাজার পরিবারকে পুনর্বাসন এবং সরকারি বিভিন্ন স্থাপনা নির্মাণের পরিকল্পনার কথা জানায়।

সরকারি এসব পরিকল্পনায় আছে সলিমপুরে থাকা খাস জমিতে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগার হস্তান্তর, স্পোর্টস ভিলেজ, ক্রিকেট স্টেডিয়াম, আইকনিক মসজিদ, ইকো পার্কসহ বিভিন্ন স্থাপনা। এসব করার পরিকল্পনার কথা জানান জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। এ লক্ষ্যে সেখানে গত একমাস যাবত উচ্ছেদ অভিযান চলছে এবং অবৈধ পানি বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে।

—ইউএনবি