May 28, 2022

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, February 17th, 2022, 8:56 pm

সশরীর ক্লাসসহ পরামর্শক কমিটির চার সুপারিশ

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

২২ ফেব্রুয়ারি থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীর ক্লাস শুরু করাসহ চারটি সুপারিশ করেছে কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) পরামর্শক কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লা স্বাক্ষরিত এক চিঠিতে এ কথা জানানো হয়। গত বুধবার রাত সাড়ে ৯টায় কমিটির সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহিদুল্লার সভাপতিত্বে কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৫৬তম সভা অনলাইন প্ল্যাটফর্মে অনুষ্ঠিত হয়। পরামর্শক কমিটির চার সুপারিশ
১. বাংলাদেশে কোভিড-১৯ এর সংক্রমণের হার বর্তমানে নিম্নমুখী। কমিটি সংক্রমণের এই নিম্নমুখী গতি একইভাবে অব্যাহত থাকার বিবেচনায় আগামী ২২ ফেব্রুয়ারি থেকে শিক্ষাপ্রতিষ্ঠানে সশরীর ক্লাস শুরু করার সুপারিশ করে। শিক্ষার্থীদের দুই ডোজ কোভিড ভ্যাকসিন সম্পন্ন করা ও শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাস্থ্যবিধি প্রতিপালনের বিষয়েও কমিটি গুরুত্বারোপ করে। প্রাথমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান অনলাইনে পরিচালনা অব্যাহত রাখার সুপারিশ করা হয়। পরিস্থিতির আরও উন্নয়ন সাপেক্ষে প্রাথমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাস সশরীরে শুরু করার বিষয় পরবর্তীতে বিবেচনা করা যেতে পারে।
২. কোভিড-১৯ এর বৈশ্বিক পরিস্থিতি বিশ্লেষণের পরিপ্রেক্ষিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক স্বীকৃত কোভিড ভ্যাকসিনের ডোজ সম্পন্ন করার ১৪ দিন অতিক্রান্ত হওয়া বিদেশ থেকে আগত যাত্রীদের কোভিড-১৯ টেস্ট ব্যতীত বাংলাদেশে প্রবেশের অনুমতি দেওয়া যেতে পারে বলে সভায় মতামত দেওয়া হয়। কোভিড ভ্যাকসিনের ডোজ সম্পন্ন করেন নাই এমন ব্যক্তিদের ভ্রমণ শুরুর পূর্বের ৭২ ঘণ্টার মধ্যে পিসিআর পরীক্ষার প্রয়োজনীয়তা রয়েছে বলে সভা মনে করে।
৩. বহির্গামী যাত্রীদের ক্ষেত্রে বর্তমানে পৃথিবীর কোনো কোনো দেশে প্রবেশের জন্য আরটি পিসিআর টেস্ট করা বাধ্যতামূলক নয়। এমতাবস্থায়, সকল বহির্গামী যাত্রীদের জন্য বাধ্যতামূলক না করে যে দেশে যাবেন অথবা যে এয়ারলাইন্সে ভ্রমণ করবেন, তাদের চাহিদা অনুযায়ী আরটি পিসিআর টেস্টের বিধান রাখার পরামর্শ দেওয়া হয়। তবে, যাত্রীর কাছে তার কোভিড-১৯ ভ্যাকসিন প্রাপ্তির সনদ থাকা বাধ্যতামূলক করা প্রয়োজন। এয়ারলাইন্সসমূহ এ-সংক্রান্ত প্রমাণাদি নিশ্চিত করার দায়িত্ব পালন করতে পারে।
৪. কোভিড-১৯ এর সংক্রমণের নিয়ন্ত্রণে রাখতে সকল ক্ষেত্রে শতভাগ সঠিকভাবে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব নিশ্চিত করাসহ স্বাস্থ্যবিধি অনুসরণের সুপারিশ করা হয়।